June 26, 2022, 5:10 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2022-05-13 15:08:30 BdST

সিলেট বিভাগে এলজিইডি’র “জলবায়ু পরিবর্তন, ক্রিম্প ও ক্রিলিক” শীর্ষক সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত


১১ মে সিলেট বিভাগের এলজিইডির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর ‘জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প (ক্রিম্প)’ এর মাধ্যমে বাস্তবায়িত ‘ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক)’ শীর্ষক সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সিলেট বিভাগের অধীনে ৪টি জেলার ৩৯ উপজেলার এলজিইডির বিভিন্ন পর্যায়ের প্রকৌশলীদের জন্য দিনব্যাপী আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন, ক্রিম্প ও ক্রিলিক’ শীর্ষক সচেতনতামূলক এই অনুষ্ঠানে এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিকের পরিচালক জনাব এ কে এম লুৎফর রহমান প্রশিক্ষণের উদ্ধোধন করেন।

সিলেট বিভাগের ভারপ্রাপ্ত অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব জে এম আজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত জলবায়ু বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণে অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব এ কে এম লৎফর রহমন তাঁর উদ্বোধনী বক্তব্যে সিলেট বিভাগের জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব ও দুর্যোগপূর্ণ অবস্থার কথা তুলে ধরে পরিকল্পনা, ডিজাইন, বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণ কার্যক্রমে জলবায়ু সহিষ্ণুতার অন্তর্ভুক্তি, জ্ঞান ব্যবস্থাপনা, মানসিকতার উন্নয়ন ও সম্পদের সদব্যবহারের মাধ্যমে দেশব্যাপি দীর্ঘমেয়াদী টেকসই উন্নয়নে এক লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প (ক্রিম্প) ও ক্রিলিকের প্রকল্প পরিচালক জনাব মোঃ জসিম উদ্দিন ক্রিলিক কীভাবে প্রাতিষ্ঠানিকীকরণ করা হতে পারে তার উপর বিশদ আলোচনা করেন । তিনি এসময় ক্রিলিক প্রতিষ্ঠার উদ্দেশ্য ও করণীয় সম্পর্কে ধারণা দেন।

অনুষ্ঠানে সিলেট জেলার নির্বাহী প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকেীশলী, উপজেলা প্রকৌশলী, উপজেলা সহকারী প্রকৌশলীসহ মোট ৫৭ জন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সিলেট জেলার সিনিয়র সহকারী প্রকৌশলী একেএম সহিদুল ইসলাম।

সচেতনতামূলক প্রশিক্ষণে ক্রিলিকের বিশেষজ্ঞ পরামর্শক জনাব বান্দা হাফিজ, জনাব ফারুক বিশ্বাস, জনাব রউফ আকন্দ, জনাব নাজমুল হাকিম ও সৈয়দ মাহবুব আহসান শিমুল বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা