April 1, 2023, 12:54 pm


নেহাল আহমেদ, রাজবাড়ী

Published:
2023-02-05 01:12:41 BdST

রাজবাড়ীতে বিশ্ব ক্যান্সার দিবস পালন


বিশ্বজুড়ে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে ক্যান্সার রোগীর সংখ্যা। বর্তমানে ক্যান্সার বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান রোগে পরিণত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক প্রকাশিত এক রিপোর্ট অনুসারে, ২০১৮ সালে ৯.৬ মিলিয়ন ব্যক্তির মৃত্যু হয়েছে এই রোগে। তাই ক্যান্সার সম্পর্কিত সমস্যাগুলো মোকাবিলা করার জন্য বিশ্ব জুড়ে বিশ্ব ক্যান্সার দিবস পালন করা হয় ৪ ফেব্রুয়ারি।

আজ শনিবার সকাল ১১ টায় রাজবাড়ী পৌর মিলনায়তনে রাজবাড়ী ক্যান্সার সোসাইটির উদ্যোগে সংগঠনের সভাপতি এড দেবাহুতি চক্রবর্তীর আয়োজনে পালন করা হয়।

দেশে ক্যান্সার সংক্রমণের এমন পরিস্থিতিতে সারাবিশ্বের মতো আজ দেশেও পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস-২০২৩।

দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য দূর করি’।

ক্যান্সার দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক রুবাইয়া ফেরদৌস। জনাব মোঃ ইয়াকুব আলী কান্ট্রি ডিরেক্টর ফাইট ক্যান্সার সোসাইটি, ভাটার ক্যান্সার জেনেটিক ইউকে, রানা ভট্টাচার্য প্রজেক্টস ডিরেক্টর গ্রোবাল কো-অডিনেটর,পুনে ভারত ও অন্যান্যরা।

বিশ্ব ক্যান্সার দিবসের ইতিহাস- দিনটি প্রথম শুরু হয়েছিল ২০০০ সালে। ২০০০ সালে প্যারিসে ক্যান্সারের বিরুদ্ধে বিশ্ব সম্মেলনের আয়োজন করা হয়।

ইউনিয়ন ফর ইন্টারন্যাশনল ক্যান্সার কন্ট্রোল (ইউআইসিসি) এমন একটি সংস্থা যা প্রাথমিক পর্যায় ক্যান্সার শনাক্ত করতে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করে। সংস্থাটি ২০০৮ সালে প্রথম এই দিবস পালন শুরু করে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা