May 27, 2024, 4:54 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2023-05-18 02:41:12 BdST

২৪৮ কোটি টাকা আত্মসাৎ, ওয়াসার ৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা


ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির ২৪৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রতিষ্ঠানের তিন কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত বুধবার (১০ মে) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. আশিকুর রহমান বাদী হয়ে কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি করেন।

মামলার আসামিরা হলেন- ঢাকা ওয়াসার সাবেক রাজস্ব পরিদর্শক ও প্রোগ্রাম ফর পারফরমেন্ট ইমপ্রুভমেন্ট (পিপিআই) প্রকল্প পরিচালনা পর্ষদের কো-চেয়ারম্যান মিঞা মো. মিজানুর রহমান, সাবেক রাজস্ব পরিদর্শক ও পিপিআই পর্ষদের সাবেক অফিস ব্যবস্থাপক মো. হাবিব উল্লাহ ভুঁইয়া ও ঢাকা ওয়াসার জোন-৬ এর কম্পিউটার অপারেটর (আউটসোর্সিং) মো. নাঈমুল হাসান। তারা ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির সদস্য ছিলেন।

সূত্র জানায়, ঢাকা ওয়াসার রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৬ সালে পিপিআই প্রকল্প গ্রহণ করা হয়। আউটসোর্সিং হিসেবে ওই প্রকল্পের কাজে অংশ নেয় ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি। বিনিময়ে আদায় অর্থের ৬ শতাংশ এই সংগঠনকে দেওয়া হয়েছে। প্রকল্প থেকে পাওয়া সংগঠনের ওই টাকা জমা করা হয় জনতা ব্যাংকের ঢাকাস্থ কাওরানবাজার শাখায় সংগঠনের হিসাবে।

মামলার এজাহারে বলা হয়, ২০১০ সালের ১ জানুয়ারি থেকে একই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ১০ বছরে আসামিরা পরস্পর যোগসাজশে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে ক্ষমতার অপব্যবহার করে সংগঠনের পক্ষে পিপিআই পরিচালনা কমিটির নামে পরিচালিত ব্যাংক হিসাব থেকে অবৈধভাবে মোট ২৪৮ কোটি ৫৫ লাখ ২২ হাজার ৯শ’ টাকা আত্মসাৎ করেছেন। তারা দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা