July 15, 2024, 5:23 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-11-21 01:18:39 BdST

টেলিভিশন উপস্থাপক জামিল আহমেদের পিএইচডি ডিগ্রি অর্জন


বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব এবং টেলিভিশন উপস্থাপক জামিল আহমেদ পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক-প্রশাসন বিভাগের অধীনে ‘বাংলাদেশে স্থানীয় সরকার নীতি সংস্কার এজেন্ডা বিস্তরণে মিডিয়ার ভূমিকা (Role of Media in Disseminating Local Governance Policy Reform Agenda in Bangladesh) শীর্ষক অভিসন্দর্ভের (থিসিস) জন্য তিনি এই ডিগ্রি লাভ করেন।

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩১২তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

উল্লেখ্য, জামিল আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএ অনার্স এবং এমএ ডিগ্রি অর্জন করেছেন। পরবর্তীতে তিনি একই বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন।

তিনি যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (আইডিএস) থেকে সিভিল সোসাইটি আউটরিচ বিষয়েও প্রশিক্ষণ অর্জন করেছেন। এছাড়া তিনি প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) থেকে সাংবাদিকতায় ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন।

জামিল আহমেদ ২০০৮ সালে আন্তর্জাতিক দাতা সংস্থা কেয়ার বাংলাদেশের প্রথম বাংলাদেশি পরিচালক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টা থেকে মিডিয়া অ্যাডভোকেসিতে বিশেষভাবে প্রশিক্ষণ অর্জন করেছেন।

তিনি ২০১২ সালে যুক্তরাষ্ট্র সরকারের স্টেট ডিপার্টমেন্টের আয়োজনে অত্যন্ত সম্মানজনক, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আইজেনহাওয়ার ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত আইজেনহওয়ার ফেলোশিপ অর্জন করেন এবং এই ফেলোশিপ কার্যক্রমের আওতায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ২০টি অঙ্গরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গণমাধ্যম, সংবাদপত্র, পলিসি থিঙ্ক ট্যাঙ্ক, গবেষণা প্রতিষ্ঠান, এনজিওসহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন। 

জামিল আহমেদ প্রায় ২৫ বছরের বেশি সময় ধরে দেশি-বিদেশি আন্তর্জাতিক গণমাধ্যম এবং বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে উচ্চপদে কর্মরত ছিলেন।

যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: সম্পাদকের উপদেষ্টা- প্রথম আলো, ব্রডকাস্ট জার্নালিস্ট এবং সিনিয়র সংবাদ উপস্থাপক- বিবিসি বাংলা, বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারের সিনিয়র ইংরেজি সংবাদ উপস্থাপক ('এ' গ্রেড), টকশো উপস্থাপক (ইটিভি, আর টিভি, জিটিভি, চ্যানেল ২৪, বাংলাভিশন, মাই টিভি, এশিয়ান টিভি), পরিচালক- কেয়ার বাংলাদেশ, প্রোগ্রাম ডিরেক্টর, সেভ দা চিলড্রেন- ইউএসএ, অ্যাডভোকেসি এবং কমিউনিকেশন ডিরেক্টর- ওয়ার্ল্ডভিশন ইন্টারন্যাশনাল, অ্যাডভোকেসি এন্ড কমিউনিকেশন ডিরেক্টর- ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), সিনিয়র অ্যাডভাইজার- ইউআরসি, ইউএসএ, হেড অব কমিউনিকেশন এন্ড স্পন্সরশিপ, অ্যাকশন এইড- ইউকে।

এছাড়াও, আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএসএআইডি এর বেশ কয়েকটি প্রকল্পে প্রকল্প পরিচালকের (চিফ অব পা‌র্টি) দায়িত্ব পালন করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ইউএসএআইডি এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয় পরিচালিত সাংবাদিকতা এবং গণমাধ্যম বিষয়ক প্রকল্প জার্নালিজম ট্রেনিং এবং রিসার্চ ইনস্টিটিউট, যেটির প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক হিসেবে তিনি কাজ করেছেন এবং দেশি এবং বিদেশি বহু প্রতিষ্ঠানের সঙ্গে এই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ, ফ্রেন্ডশিপ, ডায়লগ, এক্সচেঞ্জ কার্যক্রম, আন্তর্জাতিক সফর এবং গবেষণা সংক্রান্ত নানাবিধ কাজ করেছেন। 

জামিল আহমেদ বিভিন্ন দেশের (ইউএসএ, ইউকে, জার্মানি, তুরস্ক, ভারত, নেপাল, ভুটান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তানজানিয়া) আন্তর্জাতিক দাতা সংস্থা, এনজিও, প্রশিক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠানে পরামর্শক হিসেবেও কাজ করেছেন।

এছাড়াও, দেশের তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক ও প্রশাসনিক কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে তার। তিনি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) এ সাংবাদিকতা, গণমাধ্যম এবং যোগাযোগ বিভাগে অধ্যাপনা করেছেন।

জামিল আহমেদ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এর পরিচালক হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি রয়েল ইউনিভার্সিটির রেজিস্ট্রার এবং অধ্যাপক পদে কর্মরত আছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা