March 1, 2024, 5:21 pm


অনলাইন ডেস্ক:

Published:
2023-11-29 11:21:58 BdST

বিএনপির অবরোধ চলছে, কাল সকাল-সন্ধ্যা হরতাল


সরকারের পদত্যাগ ও সংসদ নির্বাচনের তপশিল বাতিলের দাবিতে আজ বুধবার ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি ও সমমনা দলগুলো। বৃহস্পতিবার সারাদেশে পালিত হবে সকাল-সন্ধ্যা হরতাল।
গত সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। একই কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণঅধিকার পরিষদ, বাংলাদেশ লেবার পার্টি, বাম গণতান্ত্রিক ঐক্য, গণফোরাম, পিপলস পার্টিসহ সমমনা দল ও জোট। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে না থাকলেও জামায়াতে ইসলামী একই কর্মসূচি ঘোষণা করেছে।
গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকে সরকার পদত্যাগের এক দফা দাবিতে বিএনপিসহ সমমনা দলগুলো দুই দফায় সারাদেশে তিন দিন হরতাল এবং সাত দফায় পর্যায়ক্রমে ১৫ দিন অবরোধ কর্মসূচি পালন করেছে। অষ্টম দফায় আজ ২৪ ঘণ্টা অবরোধ পালিত হচ্ছে।
এ দিকে অবরোধ-হরতালকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা অব্যাহত আছে। নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের নেতাকর্মীর বিরুদ্ধে মামলা এবং গ্রেপ্তারও অব্যাহত রেখেছে পুলিশ ও র‍্যাব। গত সোমবার অবরোধে রাজধানীর পল্লবীতে শিকড় পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার অভিযোগে আসাদুল তালুকদার ও ইউসুফ শেখ নামে দুই যুবককে হাতেনাতে গ্রেপ্তারের দাবি করেছে পুলিশ।
এ বিষয়ে গতকাল সংবাদ সম্মেলনে কথা বলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন। তিনি জানান, সোমবার সন্ধ্যায় পল্লবী ১২ নম্বর সেকশনে একটি বাসে আগুন দেওয়া হয়। টহল পুলিশ স্থানীয়দের সহায়তায় আসাদ ও ইউসুফকে গ্রেপ্তার করে। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, মিরপুরের বিএনপি নেতা মামুনের নির্দেশে ৫ হাজার টাকার বিনিময়ে দু’জন বাসটিতে আগুন দেন। তিন থেকে চার দিন আগে মামুন মোহনা টিভির গলিতে তাদের নিয়ে এই পরিকল্পনা করেন এবং দু’জনকে কোমল পানীয়র বোতলে পেট্রোল ভরে দেন। ঘটনাস্থল থেকে হাতেনাতে আসাদ ও ইউসুফকে গ্রেপ্তার করা হলেও আরও কয়েকজন পালিয়ে যায়। গ্রেপ্তাররা পলাতক আসামিদের নাম ও ঠিকানা জানিয়েছে। তাদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।
পল্লবী থানার ওসি মাহফুজুর রহমান জানান, গ্রেপ্তার দু’জনের বিরুদ্ধে পুলিশ নাশকতার মামলা করেছে। তাঁদের বিরুদ্ধে বিভিন্ন থানায় অস্ত্র, দস্যুতা ও মাদকের মামলা আছে।
গত এক মাসে বাসে আগুন দেওয়ার সময় ৩২ জনকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে অতিরিক্ত কমিশনার ড. মহিদ উদ্দিন বলেন, যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের নির্দিষ্ট কোনো আয়ের পথ নেই। টাকার বা খাবারের বিনিময়ে তারা বাসে আগুন দিয়েছে।
র‍্যাব সদরদপ্তর থেকে জানানো হয়েছে, জামালপুর থেকে নাশকতা মামলায় গতকাল জেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক বাহাজ উদ্দিন এবং ময়মনসিংহের নান্দাইল থেকে কিশোরগঞ্জের করিমগঞ্জ পৌর বিএনপির সভাপতি হাজি আশরাফ হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন জায়গা থেকে নাশকতা মামলায় আরও ১৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করে র‍্যাব।
ব্যুরো ও প্রতিনিধিরা জানান, ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশের দিন পুলিশ সদস্য হত্যা মামলায় চট্টগ্রামের যুবদল নেতা মুরাদ চৌধুরীকে গতকাল র‍্যাব গ্রেপ্তার করে। এ ছাড়া সুনামগঞ্জের ছাতকে ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জামায়াত নেতা সুফি আলম সোহেলকে এ দিন গ্রেপ্তার করে পুলিশ।
এদিকে আগের রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম নগরীর হালিশহর ও টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার নাটিয়াপাড়ায় দুটি বাস, গাজীপুরের ধীরাশ্রমে ট্রাক এবং শরীয়তপুরের নড়িয়ায় একটি পিকআপভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৮ অক্টোবর থেকে ২৮ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত এক মাসে ২১২টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা