March 5, 2024, 8:27 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-06 16:38:15 BdST

ফোর্বস প্রতিবেদনে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা


মার্কিন অর্থ ও বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০২৩ সালের বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ৪৬তম। এর আগে ২০২২ সালে শেখ হাসিনার অবস্থান ছিল ৪২তম।

রাজনীতি, ব্যবসা-বাণিজ্য, গণমাধ্যম ও বিশ্বে সংশ্লিষ্ট ব্যক্তির প্রভাবকে গুরুত্ব দিয়ে বিশ্বের সেরা ১০০ প্রভাবশালী নারীকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

ফোর্বসের প্রতিবেদনে শেখ হাসিনার ক্ষেত্রে বলা হয়, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বপালন করছেন। শুধু তাই নয়, তিনি বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে নারী সরকার প্রধান হিসেবেও দায়িত্বপালন করছেন।

বর্তমানে তিনি চতুর্থবারের মতো ক্ষমতায় রয়েছেন এবং পঞ্চমবারের জন্য নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

এছাড়াও বলা হয়েছে রাজনীতির ক্ষেত্রে জিডিপি-জনসংখ্যার বিষয় ও কর্পোরেট নেতাদের ক্ষেত্রে আয় ও কর্মীদের বিবেচনায় নেওয়া হয়েছে।

এ প্রতিবেদনে আরও বলা হয়, পরপর তিনবারসহ শেখ হাসিনা চতুর্থবারের মতো জয়ী হয়েছেন। সবশেষ তার দল বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয় পেয়েছে।

ফোর্বসের এ তালিকায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিনা লাগার্দ ও তৃতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে প্রতি বছর ফোর্বস বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীদের এই তালিকা প্রকাশ করে আসছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা