July 20, 2024, 12:54 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-06-15 20:01:43 BdST

এজি অফিসের হিসাব মহানিয়ন্ত্রকের খামখেয়ালিপনাবিআইডব্লিউটিএ ৫০ হাজার শ্রমিকের ঈদ আনন্দ ধূলিসাৎ


চলতি ২০২৩-২৪ অর্থবছরে নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে বিআইডব্লিউটিএ সহ অন্যান্য সংস্থা সমূহ কর্তৃক বাস্তবায়নাধীন পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পূর্নভবা নদীর নাব্যতা উন্নয়ন এবং পুনরুদ্ধার প্রকল্পের অধীনে ১৫৫ কোটি ১২ লক্ষ ৭৫ হাজার টাকা গত ১৩ই জুন ২০২৪ইং তারিখে নগদায়ন হয়নি উর্ধতন একজন কর্মকর্তার খামখেয়ালিপনায়।

ফলশ্রুতিতে বিআইডব্লিউটিএ'র অধীনে উক্ত প্রকল্পে বিভিন্ন জায়গায় কর্মরত ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রায় ৫০ হাজার শ্রমিকের বেতন দেয়া সম্ভব হয়নি।

বিআইডব্লিউটিএ'র অধীনে ১২টি প্রকল্পের চতুর্থ কিস্তির অর্থ শুধুমাত্র এজি অফিসের চিফ একাউন্ট এন্ড ফাইনান্স অফিসার এ কে এম আব্দুল্লাহ ফারুকের খামখেয়ালিপনায় এই ঘটনাটি ঘটে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এজি অফিসের চেকের সাথে এডভাইসপত্র না দেওয়ায় এজি অফিস থেকে পাঠানো চেক বাংলাদেশ ব্যাংকে বাউন্স হয়েছে।

উল্লেখিত এডভাইস পত্রটি ইমেইলের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে পাঠানোর কথা থাকলেও হিসাব মহানিয়ন্ত্রক, সরকারি হিসাব এর কার্যালয় থেকে সেটি পাঠানো হয়নি।

যার ফলে, প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন জায়গায় কর্মরত ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রায় ৫০০০০ শ্রমিকের বেতন প্রদান করা সম্ভব না হওয়ায় তারা ঈদের আনন্দ উপভোগ করতে পারছে না।

অর্থ মন্ত্রণালয় এবং নৌ পরিবহন মন্ত্রণালয় থেকে যাচাই-বাছাই শেষে প্রয়োজনীয় সরকারি আদেশ জারির পরেও বেতন বোনাস পেলেন না দুর্ভাগা শ্রমিকেরা।

এই ঘটনায় ফুঁসে উঠেছেন কর্মরত শ্রমিকেরা। একইসাথে বিআইডব্লিউটিএ এবং বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তারাও তীব্র ক্ষোভ  প্রকাশ করেছেন এবং এই ঘটনায় দায়ী ব্যক্তির সুষ্ঠু বিচার দাবি করেছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা