July 18, 2024, 10:40 am


অনলাইন ডেস্ক:

Published:
2024-07-10 11:40:19 BdST

রাজধানীতে সড়ক অবরোধ কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের


ঢাকা বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ, ঢাকা কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সরকারী চাকুরীতে কোটাক দফা দাবিতে আজ বুধবার সকাল পৌনে ১০টার দিকে তারা এ অবরোধ শুরু করেন।
সরেজমিনে দেখা গেছে, পূর্ব ঘোষণা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ, ঢাকা কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন পয়েন্টে জড়ো হতে থাকেন সকাল থেকে। সকাল পৌনে ১০টার দিকে রাজধানীর শিক্ষা চত্বর, সায়েন্সল্যাব ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) সংলগ্ন মেয়র হানিফ ফ্লাইওভার অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবিতে আজ বুধবার সকাল সারাদেশে সর্বাত্মক ‘ব্লকেড’ কর্মসূচি পালনের ঘোষণা করেন শিক্ষার্থীরা। মঙ্গলবার এ কর্মসূচি ঘোষণা করা হয়। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, এখন আর ২০১৮ সালের পরিপত্র বহাল মূলকথা নয়। বরং ৩য় ও ৪র্থ শ্রেণিসহ সকল গ্রেডে ‘অযৌক্তিক ও বৈষম্যমূলক’ কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানাচ্ছি। এতদিন আদালত থেকে সিদ্ধান্ত প্রত্যাশা করলেও নতুন দাবিতে আদালতের সম্পৃক্ততা নেই। বরং সরকারের নির্বাহী বিভাগের প্রতি এই দাবি জানানো হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা