সামি

Published:
2020-02-23 19:05:31 BdST

চট্টগ্রাম ও সিলেটে দুই বিশ্ববিদ্যালয়কে ২০ লাখ টাকা জরিমানা


এফটি বাংলা

রাজধানীর বাইরে এবার চট্টগ্রাম এবং সিলেটের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে জরিমানা করা হয়েছে। ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ। আজ রোববার ২৩ ফেব্রুয়ারি বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

গত বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি দুই ইউনিভার্সিটির ভিসিকে তলব করেন আদালত। আজ রোববার তাঁরা হাজির হলে এ আদেশ দেন আদালত।

এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এমন বিধান অমান্য করায় এ জরিমানা করা হয়েছে দুই বিশ্ববিদ্যালয়কে। বার কাউন্সিলকে ১০ লাখ টাকা দেওয়া সাপেক্ষে তাদের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন বলে উল্লেখ করা হয়েছে আদেশে।

ইউনিভার্সিটির পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও আইনজীবী এবিএম আলতাফ হোসেন। আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।

এদিকে, বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। কিন্তু তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এরপর হাইকোর্টে রিট করেন শিক্ষার্থীরা।

হাইকোর্ট শিক্ষার্থীদের আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে বার কাউন্সিল।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা