April 18, 2024, 2:45 pm


অনলাইন ডেস্ক:

Published:
2024-02-11 11:14:20 BdST

পাকিস্তানের নির্বাচনক্ষমতায় যাচ্ছে কারা, এখন পর্যন্ত যা ঘটল


পাকিস্তানের জাতীয় নির্বাচনে ভোট গ্রহণের পর রোববারও চলছে ফল প্রকাশ। নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থী, নওয়াজ শরিফের দল পিএমএল-এন ও বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপির দখলেই পার্লামেন্টের জাতীয় পরিষদের বেশির ভাগ আসন রয়েছে।
পাকিস্তানের গণমাধ্যম ডনের দেওয়া সর্বশেষ তথ্যানুযায়ী, পার্লামেন্টের ২৬৬টি আসনের মধ্যে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৩টি আসনে জয় পেয়েছে। আর নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রার্থীরা পেয়েছে ৭৩ টি আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা পেয়েছে ৫৪টি, জামিয়তে উলেমা-ই-ইসলাম (জেইউআই-এফ) ৩টি ও অন্যান্যরা পেয়েছে ৩৩টি আসন। একটি আসনে ভোট স্থগিত হয়েছে এবং ৮টি আসনের ফলাফল ঘোষণা এখনও বাকি আছে।
এ অবস্থায় দেশটিতে পরবর্তী সরকার গঠন হবে কীভাবে, সে নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। পাকিস্তান জাতীয় পরিষদে সরকার গঠনের জন্য প্রয়োজন অন্তত ১৩৪টি আসন। কিন্তু কোনো দলেরই এককভাবে সেই সংখ্যাগরিষ্ঠতা না থাকায় দেশটিতে হয়তো আবারও একটি ঝুলন্ত গণপরিষদ দেখা যাবে। অর্থাৎ জোট গঠন করেই সরকার গঠন করতে হবে।প্রাদেশিক পরিষদে কোথায় কোন দল এগিয়ে
দেশটির প্রাদেশিক পরিষদগুলোর চিত্রও অনেকটা একই। পাকিস্তানে পাঞ্জাব, সিন্ধু, খাইবার পাখতুনখাওয়া ও বেলুচিস্তান- চারটি প্রাদেশিক পরিষদ রয়েছে। ৮ ফেব্রুয়ারি জাতীয় পরিষদের পাশাপাশি ভোট অনুষ্ঠিত হয় প্রাদেশিক পরিষদগুলোয়ও।
পাকিস্তান নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ হিসাব (গতকাল দিবাগত রাত ১২টায়) অনুযায়ী, পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরাসরি ভোট হওয়া ২৯৭ (একটি স্থগিত) আসনের মধ্যে পিএমএল-এন পেয়েছে ১৩৭টি আসন। ইমরান-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীসহ অন্য স্বতন্ত্র প্রার্থীরা ১৩৮টি আসন পেয়েছেন। ১০টি আসন পেয়ে এর পরের অবস্থানে রয়েছে পিপিপি।
সিন্ধু প্রাদেশিক পরিষদে সরাসরি ভোট হওয়া ১৩০ আসনের মধ্যে পিপিপি পেয়েছে সর্বোচ্চ ৮৪টি আসন। এরপর এমকিউএম–পি পেয়েছে ২৮টি আসন। স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ১৩টি আসন।
খাইবার পাখতুনখাওয়া প্রাদেশিক পরিষদে সরাসরি ভোট হওয়া ১১৫ (দুটি স্থগিত) আসনের মধ্যে স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৯০টি আসন। তাঁদের প্রায় সবাই ইমরানপন্থী। পিএমএল–এন ও পিপিপি পেয়েছে যথাক্রমে পাঁচ ও চারটি আসন।
বেলুচিস্তান প্রাদেশিক পরিষদে সরাসরি ভোট হওয়া ৫১টি আসনের মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত পিপিপি পেয়েছে ১১টি আসন। পিএমএল–এন পেয়েছে ৯টি আসন। জেইউআই-এফ পেয়েছে ৯টি আসন।
ফলাফলের প্রতিবাদে মিছিল, গুলিতে আহত এনডিএম নেতা
পাকিস্তানে ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট (এনডিএম) দলের প্রধান মহসিন দাওয়ার গুলিতে আহত হয়েছেন। দেশটির খাইবারপাত্তুনখাওয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তানের একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন। গতকাল শনিবার নির্বাচনে ফল ঘোষণায় দেরি হওয়ার প্রতিবাদে বিক্ষোভ করার সময় তার ওপর এ হামলা হয়।
মোহসিন দাওয়ার পাকিস্তানের পার্লামেন্টের সাবেক সদস্য। তাঁর সহযোগী দলের নেত্রী বুশরা গহর হামলার বিষয়টি ডনকে নিশ্চিত করেছেন।
জোট নয়, একক সরকার গঠন করবে পিটিআইয়ের স্বতন্ত্ররা: গহর খান
পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা অন্য কোন দলের সঙ্গে জোট করবে না, বরং একক সরকার গঠন করবে বলে জানিয়েছেন পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খান। খবর জিও টিভির
গহর আলী খান বলেন, ‘এখন পর্যন্ত যে ফলাফল এসেছে, তাতে এটা স্পষ্ট যে পিটিআই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। তা ছাড়া পাঞ্জাবের প্রাদেশিক আইনসভায় আমরা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছি।’
জোট সরকার গঠন নিয়ে কারও সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা হয়নি: বিলাওয়াল
পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, পিপিপিকে ছাড়া কেন্দ্রীয় এবং পাঞ্জাব ও বেলুচিস্তানের প্রাদেশিক সরকার গঠন করা যাবে না।
শনিবার জিও নিউজের সঙ্গে আলাপকালে বিলাওয়াল বলেন, পিপিপি প্রতিটি প্রদেশে প্রতিনিধিত্ব করছে। কে সরকার গঠন করবে, সে বিষয়ে এখনো কথা বলার সময় আসেনি।
পিপিপি চেয়ারম্যান বলেন, ‘আমরা এখনো ভোটের পুরো ফল জানি না, বিজয়ী স্বতন্ত্র পার্লামেন্ট সদস্যরা কী সিদ্ধান্ত নিয়েছেন বা নিচ্ছেন, সেটাও আমরা জানি না। পিএমএল–এন, পিটিআই বা অন্যদের সঙ্গে জোট সরকার গঠনের বিষয়ে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি।’
১২ মামলায় জামিন ইমরানের
পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এখন পর্যন্ত ৯২টি আসনে জয়লাভ করেছেন। এরই মধ্যে আরেকটি সুখবর পেয়েছেন ইমরান খান। গত বছরের ৯ মে মাসে সেনা স্থাপনায় ভাঙচুরের মামলাসহ মোট ১২টি মামলায় জামিন পেয়েছেন তিনি। খবর ইন্ডিয়া টুডের
প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের পাশাপাশি তার দলের অন্যতম শীর্ষ নেতা শাহ মাহমুদ কুরেশি সেনা স্থাপনায় ভাঙচুরের মামলাসহ ১৩টি মামলায় জামিন পেয়েছেন।
সরকার গঠনের পরিকল্পনা সাজাচ্ছে ইমরান খানের দল
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা মিলে সরকার গঠনের পরিকল্পনা করছে বলে শনিবার জানিয়েছেন ইমরানের একজন জ্যেষ্ঠ উপদেষ্টা।
যদি শনিবার রাতের মধ্যে ভোটের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা না হয় তবে তিনি পিটিআই সমর্থকদের দেশজুড়ে শান্তিপূর্ণ আন্দোলন গড়ে তোলার কথাও বলেছেন।
জনগণের রায় মেনে নেওয়ার আহ্বান মালালার
পাকিস্তানের জনগণের রায় মেনে নিতে নির্বাচিত রাজনীতিকদের প্রতি আহ্বান ‘জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। তিনি পাকিস্তানের গণতন্ত্রকে অগ্রাধিকার দিতেও তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
মালালা শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে এই আহ্বান জানান।
পাকিস্তানে বন্ধ করে দেয়া হলো এক্স
জাতীয় নির্বাচনের দুই দিন পর পাকিস্তানে বন্ধ করে দেয়া হয়েছে মাইক্রো ব্লগিং সাইট এক্স (সাবেক টুইটার)। শনিবার দেশটির সাইবার সিকিউরিটি ও পর্যবেক্ষক সংস্থা নেটব্লকসের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from International