October 23, 2021, 2:14 am


অনলাইন ডেস্ক

Published:
2021-09-13 10:40:50 BdST

বিদ্যুৎ-চালিত যানের চার্জিং নীতিমালা আনছে সরকার


বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নীতিমালা গ্রাহকবান্ধব হতে হবে।

রোববার (১২ই সেপ্টেম্বর) ‘বৈদ্যুতিক যান চার্জিংবিষয়ক নির্দেশিকা’ ভার্চুয়াল সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ‘পুরো বিশ্বে বর্তমানে অন্যতম আলোচিত বিষয় হলো বৈদ্যুতিক গাড়ি। চার্জিং স্টেশন কেমন হবে, কী ধরনের ট্যারিফ হবে, যানবাহনের সার্বিক তথ্য কোথায়-কীভাবে সংরক্ষিত হবে, এসব বিষয় ঠিক করে আমাদের প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।’ পরিবেশবান্ধব পরিবহনব্যবস্থা উৎসাহিত করার যে উদ্যোগ সরকার নিয়েছে, তাতে বিদ্যুৎ-চালিত গাড়ি একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করতে যাচ্ছে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে সরকার যানবাহন চার্জিং নীতিমালার দিকে হাঁটছে।

সভার সভাপতি ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, ‘বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নীতিমালা গ্রাহকবান্ধব হতে হবে।

‘পুরো বিশ্বে বর্তমানে অন্যতম আলোচিত বিষয় হলো বৈদ্যুতিক গাড়ি। চার্জিং স্টেশন কেমন হবে, কী ধরনের ট্যারিফ হবে, যানবাহনের সার্বিক তথ্য কোথায়-কীভাবে সংরক্ষিত হবে, এসব বিষয় ঠিক করে আমাদের প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।’

তিনি বলেন, ‘চতুর্থ শিল্পবিপ্লবের সামনে দাঁড়িয়ে আমরা। নিরাপদ, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি এই বিপ্লবের গতিপথ পাল্টে দেবে। অন্যদিকে বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত বিষয় পরিবেশ। পরিবেশের ভারসাম্য রাখতে বৈদ্যুতিক গাড়ির উত্থান উত্তরোত্তর বৃদ্ধি পাবে।’

তিনি প্রতিটি বিতরণ কোম্পানিতে বৈদ্যুতিক যান চার্জিংবিষয়ক দল রাখার নির্দেশ দেন।

সভায় সড়ক পরিবহন নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, বৈদ্যুতিক যানবাহনের নিবন্ধন কাজ চলছে।

বিদ্যুৎ-সচিব হাবিবুর রহমান, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান সত্যজিত কর্মকার, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান বেলায়েত হোসেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনও বক্তব্য রাখেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা