June 26, 2022, 5:46 am


মোশাররফ হোসেন রাজু

Published:
2022-05-13 15:56:32 BdST

রেমিট্যান্স যোদ্ধারা সক্রিয় থাকলে বাংলাদেশ কখনই শ্রীলঙ্কার মত হবে না


সাম্প্রতিক সময়ে চরম অর্থনৈতিক দুর্দশা এবং ঋন সংকটে জর্জরিত সার্কভুক্ত রাস্ট্র শ্রীলঙ্কা আপ্রাণ চেষ্টা করছে সংকট থেকে উত্তরনের জন্য। একটি দেশে কোন সংকট বা বিশৃঙ্খলা হলে স্বাভাবিকভাবেই এর রেশ এসে পড়ে প্রতিবেশী রাস্ট্রের উপর।

সম্প্রতি বিভিন্ন আলোচনায় অনেকেই শ্রীলঙ্কায় সৃষ্ট সংকট বাংলাদেশেও হতে পারে বলে মতামত ব্যক্ত করছেন। কিন্তু বাস্তবিক অর্থে দুই দেশের অর্থনৈতিক ভিত্তি সম্পূর্ণ ভিন্ন। 

বস্তুত অনেক আন্তর্জাতিক বিশেষজ্ঞ এবং অর্থনীতিবিদদের মতে বাংলাদেশ এখন একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়িয়ে গেছে এবং অধিকাংশ ক্ষেত্রে পরনির্ভরতার পরিবর্তে আত্মনির্ভরশীল একটি রাস্ট্রে পরিণত হয়েছে।      

দক্ষিন এশিয়ার বৃহত্তম মানবাধিকার সংস্থা সার্ক মানবাধিকার ফাউন্ডেশন-এর মহাসচিব ও ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, বাংলাদেশ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের বর্তমান অর্থনীতি অন্য যেকোন সময়ের চেয়ে যথেষ্ট সম্বৃদ্ধ। লক্ষ লক্ষ রেমিট্যান্স যোদ্ধারা যতদিন বিদেশের মাটিতে তাদের ঘাম ঝড়াবে ততদিন বাংলাদেশ এগিয়ে যাবে এবং কখনই শ্রীলঙ্কার মত হবে না।

“প্রবাসী সোশ্যাল ওয়ার্কার্স এসোসিয়েশন মালদ্বীপ” -এর আয়োজনে ১১ মে, ২০২২, মালদ্বীপে সংগঠনের সভাপতি জাকির হোসাইনের সভাপতিত্বে এক সংবর্ধনা সভা অনুষ্ঠিত হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপস্থ বাংলাদেশ হাই কমিশনের মাননীয় হাই কমিশনার রিয়ার এডমিরাল এস.এম. আবুল কালাম আজাদ, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন মালদ্বীপের বিশেষ প্রতিনিধি ও মালদ্বীপের কর্মসংস্থান ট্রাইব্যুনালের সাবেক প্রেসিডেন্ট আমজাদ মোস্তফা, মালদ্বীপ নির্বাচন কমিশনের ভাইস-চেয়ারম্যান ইসমাইল হাবিব, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও নিউজ বিএন -এর সম্পাদক মিজানুর রহমান মজুমদার, কেন্দ্রীয় পরিচালক বঙ্গবন্ধু গবেষক ড. মুহম্মদ মাসুম চৌধুরী, মালদ্বীপস্থ গ্লোবাল রিচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল রানা (সিআইপি), মালদ্বীপস্থ ভিউ কনস্ট্রাকশনের চেয়ারম্যান দুলাল হোসাইন, বিশিষ্ট ব্যবসায়ী মো: কামরুল ইসলাম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রবাসী সোশ্যাল ওয়ার্কার্স এসোসিয়েশনের সহ-সভাপতি রবিউল আলম, সহ-সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান ও শহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাশহুদুল ইসলাম মাসুদ, অর্থ সম্পাদক মনির হোসেন, প্রচার সম্পাদক আল আমিন সহ প্রমুখ।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা