December 9, 2022, 12:39 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2022-09-28 19:15:55 BdST

এলজিইডিতে দুদিনব্যাপী ক্রিলিক পরিকল্পনা বিষয়ক কর্মশালার উদ্বোধন


২৮ সেপ্টেম্বর এলজিইডি প্রতিষ্ঠিত ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক) এর দুদিনব্যাপী পরিকল্পনা বিষয়ক কর্মশালার উদ্বোধন করা হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) গ্রীন ক্লাইমেট ফান্ড, জার্মান উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ সরকার এর আর্থিক সহায়তাপুষ্ট ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইনস্ট্রিমিং (ক্রিম) প্রকল্পের আওতায় ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক) প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে, যা স্থানীয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প প্রণয়ন, ডিজাইন, বাস্তবায়ন ও মূল্যায়নে জলবায়ু পরিবর্তন সহিষ্ণুতাকে মূলধারায় সম্পৃক্ত করতে সহায়তা করবে।

কর্মশালার উদ্দেশ্য প্রকল্পের কার্যক্রম পর্যালোচনার মাধ্যমে পরবর্তী কর্ম-পরিকল্পনার সুপারিশ প্রদান করা।

কমর্শালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডির প্রধান প্রকৌশলী জনাব সেখ মোহাম্মদ মহসিন। তিনি এসময় বলেন, ক্রিলিক এলজিইডির একটি পরিপূর্ণ জ্ঞান ভান্ডারে পরিণত হবে -কীভাবে প্রাতিষ্ঠনিকীকরণ করা হবে তা দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। প্রকল্পের মধ্যবর্তী সময়ে এসে আমাদের জানতে হবে আমরা কতোদূর অগ্রসর হয়েছি। আমরা যেন প্রতিটি প্রকল্পের নথিপত্র সংরক্ষণ করি। ক্রিলিক নিয়ে আমাদের সবার একটি বড় স্বপ্ন আছে। প্রকল্পের মধ্যবর্তী অবস্থানে এসে আমাদের ধারণা স্বচ্ছ নয় তা বলা যাবে না। আমরা প্রকল্পের পূর্ব নির্ধারিত লক্ষ্য থেকে যেন বিচ্যুত না হই। যদি প্রকল্পের কোন পরিবর্তন আনতে হয় তবে নিশ্চিত হতে হবে এই পরিবর্তন থেকে কীভাবে উপকৃত হবে এবং এই পরিবর্তনের মাধ্যমে আমরা কী আশা করছি।

কর্মশালার উদ্বোধনীপর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিকের পরিচালক গোপাল কৃষ্ণ দেবনাথ, এলজিইডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পরিকল্পনা) ও প্রকল্প পরিচালক মোঃ জসিম উদ্দিন, উন্নয়ন সহযোগী সংস্থা কেএফডব্লিউ পোর্টফোলিও ম্যানেজার জোহানেস হেংস্ট ও আইডিসি-ক্রিলিকের টিম লিডার ড. ডান বুম।

এছাড়া উন্নয়ন সহযোগী সংস্থা কেএফডব্লিউ পরামর্শক অ্যাস্ট্রিড ডেনকার, আরবান ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক কুমার সাহা, জার্মানীর পরামর্শক প্রতিষ্ঠান জয়ন-কুপ-এর ক্রিস্টোফার রেনকার, এমবেরো এর ক্রিস্টিন বোন ও রদ্রিগো ভেরা উপস্থিত ছিলেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা