March 1, 2024, 5:52 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2023-11-27 15:57:46 BdST

নিক্সন চৌধুরী এবার কি করবেন?


দুই নির্বাচনে ফরিদপুর-৪ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন মজিবুর রহমান চৌধুরী নিক্সন (নিক্সন চৌধুরী)। আওয়ামী লীগের হেভিওয়েট নেতা কাজী জাফর উল্লাহকে পরাজিত করে তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ধারণা করা হচ্ছিল যে, এই আসন (ফরিদপুর-৪) থেকে নিক্সন চৌধুরীকেই মনোনয়ন দেওয়া হবে। কারণ, এরই মধ্যে তিনি যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হয়েছিলেন। অন্যদিকে কাজী জাফর উল্লাহ আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হয়েছিলেন।

সাধারণত যারা নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হন তারা নির্বাচনে অংশগ্রহণ করেন না। তথ্যসূত্র বলছে, এর আগে শাহ এ এম এস কিবরিয়া বা এইচ টি ইমাম এর ক্ষেত্রে এ বিষয়টি প্রযোজ্য ছিল। সেই হিসেবে ধারণা করা হচ্ছিল, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৪ আসনে নিক্সন চৌধুরীই আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন।

কিন্তু, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গতকাল রোববার (২৬ নভেম্বর) বিকেলে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত করা হয়। সেখানে মুজিবুর রহমান চৌধুরী নিক্সনকে বাদ দিয়ে কাজী জাফর উল্লাহকেই নৌকার প্রার্থী করা হয়। 

এর আগে নিক্সন চৌধুরী দলীয় কোন শৃঙ্খলায় আবদ্ধ ছিলেন না। কিন্তু, এবার তিনি যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হয়েছেন। যে কারণে নির্বাচনে অংশগ্রহণ নিয়ে দেখার বিষয়, তিনি কি করবেন।

বিভিন্ন নির্ভরযোগ্য সূত্রগুলো বলছে, প্রেসিডিয়াম সদস্য হলেও নিক্সন চৌধুরী এবার নির্বাচনে অংশগ্রহণ করবেন। স্বতন্ত্র প্রার্থী হয়েই তিনি ভোটের ময়দানে লড়াই করবেন। 

জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিদ্রোহীদের ক্ষেত্রে কিছুটা উদারনীতি গ্রহণ করেছে।

দলটির কর্তাস্থানীয় নেতৃবৃন্দ বলেছেন যে, যারা বিদ্রোহী প্রার্থী হবে তাদেরকেও স্বাগত জানানো হবে। একই সঙ্গে কোন আওয়ামী লীগে প্রার্থী যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে না পারেন সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃবৃন্দদের সতর্কবার্তা দিয়েছেন। 

এরকম বাস্তবতায় নিক্সন চৌধুরীর স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করার সম্ভাবনাই বেশি বলে মনে করা হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা