February 24, 2024, 3:35 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-11-30 18:32:37 BdST

নৌকা প্রতীকে নির্বাচন করবেন বিএনপির শাহজাহান ওমর, জমা দিলেন মনোনয়নপত্র


মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে এসে ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম। 

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) তিনি মনোনয়নপত্র জমা দেন। বিষয়টি নিশ্চিত করেছেন ঝালকাঠি-১ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও।

শাহজাহান ওমরকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়ার জন্য ঝালকাঠি-১ এর রিটার্নিং অফিসার বরাবর আওয়ামী লীগের সভাপতির স্বাক্ষরিত একটি চিঠিও পাঠানো হয়। 

যেখানে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (RPO 1972) এর Article-16 (২) ও 16 (৩) অনুযায়ী প্রদত্ত ক্ষমতা বলে জাতীয় সংসদ নির্বাচনী এলাকা-১২৫, ঝালকাঠি-১ এলাকায় মুহাম্মদ শাহজাহান ওমরকে চূড়ান্ত মনোনয়ন প্রদান করা হয়েছে। 

অতএব, মুহাম্মদ শাহজাহান ওমরকে জাতীয় সংসদ নির্বাচনী এলাকা-১২৫, ঝালকাঠি-১ এ ‘নৌকা’ প্রতীক বরাদ্দ প্রদান করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছি। 

এদিকে ঝালকাঠি–১ আসনে বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত যে প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে, তাতেও এই আসনে বজলুল হকের নাম রয়েছে।

বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি নৌকার হয়ে নির্বাচন করার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, মানুষের সেবা করার জন্য রাজনীতি করছি। কিন্তু বিএনপি শুধু নির্বাচন বয়কট করে। এরজন্য ভেবে দেখলাম আমারতো ঠুনকো মুনকো দলে যাওয়া সাজে না। তাই সুযোগ পাওয়ায় নৌকার হয়ে নির্বাচনে যাচ্ছি মানুষের সেবা করার জন্য।

চাপে পড়ে নৌকার নির্বাচন করছেন কি না জানতে চাইলে তিনি বলেন, কোনো চাপ ছিল না। বরং কারাগারে ভালোই ছিলাম। আজ নৌকার হয়ে নির্বাচনে কল পেয়েছি। তাই মানুষের সেবা করার সুযোগ নিয়েছি।

এর আগে বুধবার (২৯ নভেম্বর) বিকেলে এক আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফয়সল আতিক বিন কাদের তাকে জামিন দেন। এরপর সন্ধ্যা ৬টায় কাশিমপুর কারাগার থেকে তাকে মুক্তি দেয়া হয়।

গত ৪ নভেম্বর রাজধানীর একটি বাসা থেকে সাবেক আইন প্রতিমন্ত্রী শাহজাহান ওমরকে আটক করে গোয়েন্দা পুলিশ। পরদিন তাকে ৪ দিনের রিমান্ডে পাঠান আদালত। এরপর গত ৯ নভেম্বর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেয়া হয়।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন প্রধান বিচারপতির বাসভবন ও পুলিশের ওপর হামলার ঘটনায় পুলিশ সদস্য হত্যা ও অগ্নিসংযোগের নির্দেশদাতা হিসেবে করা মামলায় শাহজাহান ওমরকে গ্রেপ্তার করা হয়।

মোহাম্মদ শাহজাহান ওমরের জন্ম ১৯৪৭ সালের ২৪ ডিসেম্বর ঝালকাঠির রাজাপুর উপজেলার সাংগর গ্রামে। মুক্তিযুদ্ধে অসামান্য ত্যাগ ও বীরত্বের স্বীকৃতি হিসেবে তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করা হয়। বীর উত্তম খেতাবে তার সনদ নম্বর ১৮।

মুক্তিযুদ্ধের পর মেজর হিসেবে তিনি অবসর নেন। ঝালকাঠি-১ সংসদীয় আসন থেকে তিনি ৩ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০০১ সালে তিনি আইন প্রতিমন্ত্রী হন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা