February 24, 2024, 2:38 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-11-30 19:08:19 BdST

বগুড়ায় বিএনপির সাবেক এমপির মনোনয়নপত্র দাখিল


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৪ (নন্দীগ্রাম-কাহালু) আসনে বিএনপি থেকে চারবার নির্বাচিত সাবেক সংসদ সদস্য ডা. জিয়াউল হক মোল্লা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। 

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে কাহালু উপজেলার নির্বাহী অফিসার ও সহকারী রিটানিং অফিসার মোছা. মেরিনা আফরোজের নিকট মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। 

জানা গেছে, ১৯৯১ সালের সংসদ নির্বাচনে ডা. জিয়াউল হক মোল্লার বাবা আজিজুল হক মোল্লা বিএনপি থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯৩ সালে তিনি মারা গেলে উপ-নির্বাচনে জিয়াউল হক মোল্লা সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি বগুড়া-৪ আসনে বিএনপি দলীয় সংসদ সদস্য ছিলেন।

২০০৭ সালে তিনি সংস্কারপন্থী হিসেবে পরিচিত হলে দলের কেন্দ্রীয় নির্বাহী সদস্য পদ থেকে অব্যাহতি পান। ২০১৮ সালে বিএনপি তাকে প্রথমে দলীয় মনোনয়ন দিলেও পরে তা প্রত্যাহার করে মোশাররফ হোসেনকে দেওয়া হয়। সেই নির্বাচনে মোশাররফ হোসেন সংসদ সদস্য নির্বাচিত হন এবং ২০২২ সালের ডিসেম্বরে পদত্যাগ করেন।

উল্লেখ্য, বগুড়া-৪ নন্দীগ্রাম উপজেলার ৫ ইউনিয়ন ও একটি পৌরসভা এবং কাহালু উপজেলার ৯ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত ৩৯ বগুড়া-৪ আসন।

১৯৭৩ থেকে ২০২৩ সাল পর্যন্ত এই আসনে মোট ১২টি জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। এর মধ্যে ১৯৮৮ সালের ৩ মার্চ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রয়ারির নির্বাচন বাদ দিলে থাকে ১০টি। তারমধ্যে বিএনপি সাত বার, জাসদ দুইবার ও জাতীয় পার্টি থেকে একবার বগুড়া-৪ আসনে এমপি নির্বাচিত হয়েছে। যার কারণে বিএনপি-জামায়াতের ঘাঁটি হিসেবে পরিচিত এই আসনটি।

এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৪ হাজার ৫১১ জন। এরমধ্যে নন্দীগ্রাম উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৬৪ জন ও কাহালু উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৪৪৭ জন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা