April 29, 2024, 3:13 pm


অনলাইন ডেস্ক:

Published:
2023-12-04 14:38:46 BdST

অবরোধ চলছেবোঝার উপায় নেই, রাজধানীর সড়ক দেখে


রবিবার (৩ ডিসেম্বর) ভোর ৬টা থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। সোমবার (৪ ডিসেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন এলাকায় বিএনপিসহ বিভিন্ন দলের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল বের করেন। তবে রাজধানীর বিভিন্ন সড়কে যানজট দেখে অবরোধ কর্মসূচি চলছে, তা বোঝার উপায় নেই।
সকালে পুরান ঢাকাসহ রাজধানীর বিভিন্ন সড়কের খোঁজ নিয়ে জানা গেছে, এদিন রাজধানীর সড়কগুলো অন্যান্য দিনের মতোই ব্যস্ত। প্রতিদিনের মতো সকালে শিক্ষার্থী ও কর্মজীবী মানুষের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। পুরান ঢাকার কোর্ট প্রাঙ্গণে সকাল থেকেই গণপরিবহন যাত্রীদের সমাগম দেখা গেছে।
এদিন পুরান ঢাকার সদরঘাট, রায় সাহেব বাজার, নয়াবাজার, বংশাল, এলাকার সড়কগুলোতেও ট্রাফিক সিগনালে যানজটও দেখা গেছে। অবশ্য সড়কগুলোতে গণপরিবহন তুলনায় ব্যক্তিগত পরিবহনের উপস্থিতি দেখা গেছে বেশি।
অবরোধকে কেন্দ্র করে যেন কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক এলাকাসহ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্যদের সরব উপস্থিতি দেখা গেছে।
চলমান অবরোধের বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিবহন শ্রমিক বলেন, ‘হরতাল-অবরোধ এখন ফেসবুক-ইউটিউবে সীমাবদ্ধ। ভোরে টুকটাক মিছিলের কথা শুনি, তবে দেখি না। আমাদের গাড়ি চালানো দরকার, ইনকাম করা দরকার, পরিবার চালানো দরকার। হরতাল নাকি অবরোধ, সেই দিকে তাকালে কারো পেট ভরবে না। তাছাড়া মালিকপক্ষ থেকে কোনও নিষেধাজ্ঞা নাই। ওনারা গাড়ি নিয়ে বের হতে বলেন। সঙ্গে এটাও বলে দেন, যা হবে পরে দেখা যাবে। তাই অবরোধে সড়কে কী হবে, তা নিয়ে ভাবনা-চিন্তা নাই।’
যানজট (২)
অবরোধ সম্পর্কে গণপরিবহনে যাতায়াত করা যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, সবাই সবার প্রয়োজনে বের হয়েছেন। কেউ অফিসের উদ্দেশে, কেউ কলেজ ইউনিভার্সিটির উদ্দেশে, কেউ আবার ডাক্তার দেখানোর উদ্দেশ্যে বাসা থেকে বের হয়েছেন।
ভিক্টর ক্লাসিক বাসে থাকা সাব্বির আহমেদ নামের একজন যাত্রী বলেন, ‘প্রথম বর্ষের ভাইবা আছে ,তাই কলেজে এসেছি। শুরুতে হরতাল-অবরোধ নিয়ে যেমন চিন্তাভাবনা ছিল, এখন আর সেটা নেই। প্রথম প্রথম অবরোধে সড়ক কিছুটা ফাঁকা থাকতো, গণপরিবহন কিছুটা কম চলাচল করতো। কিন্তু এখন সব জায়গায় আগের মতো জ্যাম। কেউ বুঝতেই পারবে না অবরোধ চলছে।’
এদিকে অবরোধ সমর্থনে ভোরে ঝটিকা মিছিল করেছে রাজধানীর বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় ছাত্রদল ও ঢাকা দক্ষিণ মহানগর বিএনপির আওতাধীন বিভিন্ন থানা ও ওয়ার্ডের নেতাকর্মীরা। ভোরেই পুরানা পল্টন মোড় থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা। শান্তিনগর মোড় থেকে মালিবাগ মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। এছাড়া পুরান ঢাকার বিভিন্ন ওয়ার্ডে ভোরের আবছা আলোয় ঝটিকা মিছিল করেন বিএনপির নেতাকর্মীরা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা