February 24, 2024, 2:53 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-11 19:38:41 BdST

ভোটদানে বাধ্যবাধকতা জানিয়ে দিল ইসি


আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভোটদানের ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা রয়েছে। জাতীয় পরিচয়পত্র থাকলেই একজন নাগরিক ভোট দিতে পারবেন না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১১ ডিসেম্বর) জনস্বার্থে প্রকাশিত ইসির এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাচন কমিশন ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সী বাংলাদেশি নাগরিকদের পাশাপাশি ১৬ ও ১৭ বছর বয়সীদেরকেও জাতীয় পরিচয়পত্র প্রদান করে থাকেন, তবে তারা ভোটার নয়।

এছাড়াও ভোটার তালিকায় যাদের নাম অন্তর্ভক্ত নেই তারাও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না।

২০০৫ সালের ১ জানুয়ারির পর জন্মগ্রহণকারী নাগরিক, আদালত ঘোষিত অপ্রকৃতিস্থ ব্যক্তি, বিশেষ ট্রাইব্যুনালে দণ্ডিত ব্যক্তি এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিত ব্যক্তিও ভোট দিতে পারবেন না।

অন্যদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনিই ভোট দিতে পারবেন যিনি বাংলাদেশি নাগরিক, ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সী (অর্থাৎ ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিক), সংশ্লিষ্ট ভোটার এলাকা বা নির্বাচনী এলাকার অধিবাসী এবং যাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

প্রসঙ্গত, ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু হয়, যা শেষ হয় ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ১৫ ডিসেম্বর পর্যন্ত এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা