May 2, 2024, 11:51 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-20 12:08:58 BdST

প্রচারণার শুরু থেকেই উত্তপ্ত ভোটের মাঠ


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। চলছে প্রচারণার পর্ব, ৭ জানুয়ারি ভোট। গত সোমবার প্রতীক বরাদ্দের পরপরই শুরু হয় সব প্রতীকপ্রাপ্ত প্রার্থীদের প্রচারণা।

প্রতীক বরাদ্দের পর আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনএমসহ স্বতন্ত্র প্রার্থীরা নেমে পড়ে গণসংযোগে, ঘটে নির্বাচনী বিধি লঙ্ঘন, হামলা, মারধরের ঘটনা।

গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) প্রচারণার দ্বিতীয় দিনে দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী প্রচারে আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটেছে।

গণমাধ্যমে প্রকাশিক প্রতিবেদন বলছে, যশোর, জয়পুরহাট, পাবনা, জামালপুর, কুষ্টিয়া, নাটোর, টাঙ্গাইল ও ঢাকার সাভারে আওয়ামী লীগের দলীয় ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকেরা হামলা-সংঘর্ষে জড়িয়েছেন।

এসব ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন।এছাড়াও ফরিদপুরে স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের পক্ষের প্রচারে আওয়ামী লীগের প্রার্থী শামীম হকের সমর্থকেরা বাধা দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। তার প্রচারপত্র (লিফলেট) ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটে।

নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের স্বতন্ত্র প্রার্থী আসিফ আবদুল্লাহ বিন কুদ্দুসের দুই সমর্থককে পিটিয়ে হাত-পা ভেঙে দেওয়ার অভিযোগ উঠেছে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। এ ঘটনায় গুরুদাসপুর থানায় একটি মামলা হয়েছে।

গতকাল (১৯ ডিসেম্বর) যশোর-১ (শার্শা) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ও তাঁর সমর্থকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

জয়পুরহাট-২ আসনের স্বতন্ত্র প্রার্থী এবং জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মাহফুজ চৌধুরী গত সোমবার রাতে দুই শতাধিক কর্মী-সমর্থক নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের ফটকে অবস্থান নেন।

অন্যদিকে পাবনা-১ (সাঁথিয়া-বেড়া আংশিক) আসনের স্বতন্ত্র প্রার্থী ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী আবু সাইয়িদকে নির্বাচনী প্রচারণার সময় তিন ঘণ্টা অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। এ সময় সংঘাতে ৭ জন আহন হন।

জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে আওয়ামী লীগের প্রার্থী মাহবুবুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আবদুর রশিদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের চারজন আহত হয়েছেন।

এছাড়া কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনেও সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ নেতা আবদুর রউফ।

তিনি অভিযোগ করেছেন, নির্বাচনে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য সেলিম আলতাফের সমর্থকেরা তাঁর নির্বাচনী কার্যালয় ভাঙচুর করেছেন ও তাঁর কুমারখালীর বাসায় হামলা চালিয়েছেন।

ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাবেক সংসদ সদস্য তালুকদার মো. তৌহিদ জং ওরফে মুরাদ এবং আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম। স্বতন্ত্র এ দুই প্রার্থীর অস্থায়ী নির্বাচনী কার্যালয়ে আওয়ামী লীগের প্রার্থী ও প্রতিমন্ত্রী এনামুর রহমানের নেতা-কর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

টাঙ্গাইলের ভূঞাপুরে স্বতন্ত্র প্রার্থী ইউনুস ইসলাম তালুকদারের নির্বাচনী সভা এবং গাড়িবহরে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এই হামলার জন্য ইউনুস আওয়ামী লীগের প্রার্থী তানভীর হাসান ওরফে ছোট মনিরের অনুসারীদের দায়ী করেছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা