May 2, 2024, 9:07 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-20 12:48:57 BdST

অসহযোগ আন্দোলনের ডাক দিল বিএনপি


২৮ অক্টোবর থেকে টানা আন্দোলনে ব্যর্থ হয়ে অবশেষে নির্বাচনের আগে অসহযোগ আন্দোলনের ডাক দিল ১৭ বছর ক্ষমতার বাইরে থাকা রাজনৈতিক দল বিএনপি।

আজ বুধবার (২০ ডিসেম্বর) লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া এক ভিডিও বার্তায় এই অহযোগ আন্দোলনের ডাক দেন। তবে, এ ব্যাপারে বিএনপি অধিকাংশ নেতাকর্মীরা আগে থেকে কোন কিছু জানতেন না।

গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী বলেছিলেন, তাদের নেতা আজ গুরুত্বপূণ একটি ঘোষণা দেবেন। কিন্তু, অসহযোগ আন্দোলন কখন, কিভাবে ডাকতে হয় সে সম্পর্কে না জেনে বোধবুদ্ধি ও জ্ঞানহীনভাবেই এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, একটি আন্দোলনের কতগুলো ধাপ থাকে, সেই ধাপ অতিক্রম করেই অসহযোগ আন্দোলন দেওয়া হয়। যেখানে বিএনপি হরতাল-অবরোধ পালন করতে পারছে না সেখানে অসহযোগ আন্দোলনের ডাক দিয়ে একটি নতুন তামাশা সৃষ্টি করা হলো কি না এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে।

কর্মসূচি ঘোষণাকালে ২১ আগষ্টের ঘটনায় দণ্ডিত আসামী তারেক জিয়া বলেছেন যে, কেউ যেন আদালতে হাজিরা দিতে না যায়। ব্যাংকে টাকা রাখা যাবে কি না, সে ব্যাপারেও তিনি জনগণকে সতর্ক করেছেন। প্রশাসনের লোকজনকে সরকারের কথা না শোনার জন্যও পরামর্শ দিয়েছেন।

স্ববিরোধিতায় ভরপুর এই বক্তব্যের মধ্যে দিয়ে বিএনপি তার শেষ অস্ত্র প্রয়োগ করলো। এবং, এর মধ্যে দিয়ে বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি তামাশার বস্তুতে পরিণত হলো কি না, সেটাই এখন দেখার বিষয়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা