April 27, 2024, 12:55 pm


সামিউর রহমান লিপু

Published:
2024-03-27 11:22:17 BdST

৩-৩ গোলে ড্র বর্ণবাদবিরোধী ম্যাচব্রাজিল-স্পেন ড্র, ‍আসছে নতুন বার্তা


ব্রাজিল-স্পেন ম্যাচের রোমাঞ্চ বোঝা যাবে না শুধু অবিশ্বাস্য শব্দটি দিয়ে। বুধবার রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে যে নাটকীয়তা দেখা গেছে, এর রেশ রবে বহুদিন।

স্পেনে অনেকবার বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলের ফুটবলার ভিনিসিউস জুনিয়র। তার জীবনকে এক প্রকার বিষিয়ে তুলেছিল বর্ণবাদী মন্তব্যকারীরা। শেষ পর্যন্ত তিনি প্রতিবাদ করেছিলেন। ভিনিসিউসের পাশে ছিল স্পেন ফুটবল ফেডারেশন।

এই কারণে ভিনিসিউসের জন্য ‘ওয়ান স্কিন’ অর্থাৎ ‘এক চামড়া’ নামক একটি প্রীতি ম্যাচে মঙ্গলবার দিবাগত রাতে মুখোমুখি হয় ব্রাজিলের। বর্ণবাদবিরোধী নাটকীয়তার ম্যাচে অবশ্য কেউ হারেনি। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৩-৩ গোলের সমতা নিয়ে শেষ হয় ম্যাচ।

তিন পেনাল্টি, ৬ গোল, ৩-৩ সমতা। ৯০ মিনিটের ফুটবলে কত রোমাঞ্চ লুকিয়ে থাকতে পারে, তার পুরো নমুনা দেখা গেল এই ব্রাজিল ও স্পেনের এই ম্যাচে। শুরুতে স্পেন যেমন ব্রাজিলকে নাস্তানাবুদ করেছে। তেমনি দুই দফা পিছিয়ে পড়া ম্যাচে ব্রাজিলের কামব্যাকটার মাহাত্ম্যও একেবারেই ফেলনা নয়। ম্যাচের অন্তিম সময় পর্যন্ত ছিল উত্তেজনার রসদ। ড্র ফলাফলই হয়ত তাই এই ম্যাচের সবচেয়ে উপযুক্ত ফলাফল।

বার্সেলোনার তরুণ তুর্কি লামিনে ইয়ামালের দুর্দান্ত পারফরম্যান্সের জবাবে রিয়ালে যোগ দিতে যাওয়া ফেলিপে এনদ্রিকের দৃষ্টিনন্দন গোল। উত্তাপের কোনো কিছুর কমতি ছিল না এই ম্যাচে।

নিজেদের মাঠে শুরু থেকেই ছিল স্পেনের দাপট। টানা আক্রমণে কোণঠাসা ব্রাজিলের রক্ষণ ভুল করে বসে ম্যাচের ১২ মিনিটে। নিজেদের বক্সে ইয়ামালকে ফাউল করে বসেন জোয়াও গোমেজ। সফল স্পট কিক থেকে স্বাগতিকদের এগিয়ে নেন রদ্রি।

এই ম্যাচে মুগ্ধতা ছড়ানো ইয়ামালের অ্যাসিস্টে ৩৬ মিনিটে দুর্দান্ত গোলে স্পেনকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন দানি অলমো। দুই গোলে পিছিয়ে খুব একটা সুবিধা করতে পারছিল না ব্রাজিল। ইংল্যান্ড ম্যাচের সেই ধারও অনুপস্থিত ছিল।

তবে ভুগতে থাকা ব্রাজিলকে ম্যাচে ফেরায় স্পেনই। গোলকিপার উনাই সিমোনের হাস্যকর ভুলে বক্সের সামনে বল পেয়ে যান রদ্রিগো। এমন সুযোগে গোল ব্যবধান ২-১ করেন রিয়াল মাদ্রিদ তারকা।

বিরতির পর মাঠে নামানো হয় বিস্ময় বালক এনদ্রিককে। কিছুদিন পর যে মাঠে দাপিয়ে বেড়াবেন তিনি, সে মাঠ মাতাতে সময় নেন মাত্র ৪ মিনিট। ৫০ মিনিটে দৃষ্টিনন্দন এক ভলিতে ব্রাজিলকে ২-২ গোলের সমতায় ফেরান ১৭ বছর বয়সী এই ফুটবলার। এর আগে ইংলিশদের বিপক্ষে পাওয়া ১-০ গোলের জয়ে ব্রাজিলের গোলদাতা ছিলেন এই এনদ্রিক।

৮৫ মিনিটে স্পেন দ্বিতীয় পেনাল্টি পেলে হতাশা বাড়ে ব্রাজিল সমর্থকদের। ইয়ামালের থ্রু বল আটকাতে গিয়ে কারভাহালকে ফাউল করে বসেন বেরালদো। এবারও ভুল করেননি স্পেন অধিনায়ক রদ্রি। তার গোলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় স্পেন।

শেষ বাঁশি বাজার আগে অপেক্ষা করছিল চমক। এবার নিজেদের বক্সে গালেনোকে ফাউল করে ব্রাজিলকে ম্যাচে ফেরার সুযোগ করে দেন কারভাহাল। পাকেতার সফল স্পট কিকে উল্লাসে মাতে সেলেসাওলা।

এই ড্রতে নতুন এক বার্তা দিলেন সদ্য দায়িত্ব নেওয়া ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। নতুন এই ব্রাজিল হারের আগে হারে না।

জুনে যুক্তরাষ্ট্রে বসবে কোপা আমেরিকা কাপ। এর আগে ইংল্যান্ড ও স্পেনের বিপক্ষে এমন পারফরম্যান্স নিশ্চিতভাবে আত্মবিশ্বাস বাড়াবে ব্রাজিলের।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা