May 3, 2024, 4:50 pm


ঐতিহ্যের ঢাকা ডেস্ক:

Published:
2024-04-06 14:17:44 BdST

ঢাকাইয়াদের মুখরোচক শ্বৈল্পিক খাবার


বাংলাদেশের খাদ্যসংস্কৃতিতে আলাদা স্থান করে নিয়েছে ঢাকাইয়া শ্বৈল্পিক খাবার। সুবাহ বাংলা (যার মধ্যে আধুনিক বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অন্তর্ভুক্ত) এর মুঘল রাজধানী হওয়াতে ঢাকা দক্ষিণ এশিয়ার একটি প্রধান বাণিজ্য কেন্দ্র ছিল, ফলে বিশ্বের অনেক রন্ধনশৈলী ঢাকার রন্ধনপ্রণালীকে প্রভাবিত করেছিল।
ঢাকা পূর্ববঙ্গের রাজধানী হওয়ার পর, বাংলাদেশী জনগণ ঢাকার রন্ধনশৈলী গ্রহণ করতে শুরু করে এবং ফার্সি, তুর্কি এবং আরবি-প্রভাবিত রন্ধনশৈলীর খাবার সহ অনেক অজানা খাদ্যসংস্কৃতি জনপ্রিয় হয়ে ওঠে।
কাচ্চি বিরিয়ানি, মোরগ পোলাও, পুরি, ভিন্ন ভিন্ন স্বাদের কাবাব, বাকরখানিসহ অসংখ্য জনপ্রিয় খাবারের ঠিকানা হচ্ছে পুরান ঢাকা? এছাড়াও পুরান ঢাকার সুপরিচিত খাদ্যসামগ্রী বিক্রেতার মধ্যে রয়েছে হাজী বিরিয়ানী, নান্নার বিরিয়ানী, আল রাজ্জাক রেস্টুরেন্ট, রয়েল রেস্টুরেন্ট, আমানিয়া হোটেল, ইত্যাদি। চকবাজার, তাতারি বাজারের মতো এলাকা সমূহে রয়েছে অনেক নামকরা খাবার দোকান।
পাশাপাশি শাহী জিলাপি, শুটকি কাবাব, শিক কাবাব, রেশমি জিলাপি, রুমালি রুটি, তন্দুর রুটি, নান রুটি, ইলিশ পোলাও সহ আরো অনেক খাবার ঢাকাইয়া খাদ্যভান্ডারকে সমৃদ্ধ করেছে। ঢাকা নগরীর রন্ধনপ্রণালী বহুজাতিক রান্নার অভিজ্ঞতায় সমৃদ্ধ। যেখানে বাংলাদেশী রন্ধনশৈলী এবং দক্ষিণ এশীয় রসনার পাশাপাশি আন্তর্জাতিক রন্ধনপ্রণালীর একটি বিশাল স্বাদ-বৈচিত্র্য লক্ষ করা যায়।
এখানে চাইনিজ, থাই, জাপানী, মেক্সিকান, ইতালীয় এবং অন্যান্য পশ্চিমা খাবারে বিশেষ রেস্তোরাঁ রয়েছে। স্থানীয় এবং আন্তর্জাতিক ফাস্ট ফুডের দোকান এবং তাদের শাখাসমূহ বার্গার, ফ্রাই এবং অন্যান্য সহজলভ্য খাবার পরিবেশন করে।
প্রায়শই অনেক রেস্তোরাঁ স্থানীয় মানুষের রসনা বিলাসের জন্য বিদেশী খাবার ভোজনপযোগী করে নতুন আঙ্গিকে পরিবেশন করে। উদাহরণস্বরূপ, ঢাকার বেশিরভাগ চাইনিজ রেস্তোরাঁ খাঁটি চাইনিজ খাবার থেকে ভিন্ন রেসিপি পরিবেশন করে।
ইফতারি হিসেবে ঢাকাইয়া ঐতিহ্যবাহী খাবার সুতি কাবাব, জালি কাবাব, মোরগ পোলাও, কাচ্চি, তেহারি, কবুতর ও কোয়েলের রোস্ট, দই বড়া, গরুর চপ, নান্না মিয়ার বিরিয়ানি সহ বিখ্যাত আইটেমগুলোর সুনাম ছড়িয়ে পড়েছে ঢাকা ছাড়িয়ে সারা দেশেই।

সম্পাদনায়: সালাহউদ্দিন মিঠু
তথ্য সহযোগিতায়:- ওল্ড ঢাকা জার্নালিস্টস ফোরাম

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা