May 18, 2024, 6:37 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-05-05 01:10:48 BdST

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত


গত বছরের ডিসেম্বরে অভ্যন্তরীণ চাহিদা ও মূল্যস্ফীতি বিবেচনায় নিয়ে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত সরকার। তবে এবার সেই অবস্থান থেকে সরে এল দেশটি।

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বিজেপি সরকার। একই সঙ্গে রফতানির জন্য প্রতি টন পেঁয়াজের ন্যূনতম মূল্য ৫৫০ ডলার নির্ধারণ করে দিয়েছে ডিজিএফটি।

শনিবার (৪ মে) দেশটির বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিজিএফটি এক প্রজ্ঞাপনে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার কথা জানিয়েছে।

এছাড়া প্রজ্ঞাপনে প্রতি টন পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য (মিনিমাম এক্সপোর্ট প্রাইস-এমইপি) ৫৫০ ডলার নির্ধারণ করে দিয়েছে সংস্থাটি। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মূলত মহারাষ্ট্রে লোকসভা নির্বাচনকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির সরকারের এমন পদক্ষেপে সেখানের ব্যবসায়ীদের স্বস্তি মিলবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

গত বছর ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রদানের কারণে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের কৃষকরা ব্যাপক লোকসানের শিকার হন; ফলে কেন্দ্রীয় সরকারের প্রতি তাদের ক্ষোভ রয়েছে। অন্যদিকে এবারের নির্বাচনে রাজ্যটির প্রতিটি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থীরা।

চলমান লোকসভা নির্বাচনে ভোটের ফলাফলে যেন কৃষকদের ক্ষোভের আঁচ না থাকে- সেজন্যই বিজেপি এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বলে ধারণা অনেক রাজনীতি বিশ্লেষকের।

উল্লেখ্য, ২০২৩ সালের ডিসেম্বরে পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা দেয় ভারত। গত ৮ ডিসেম্বর থেকে বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রপ্তানিকারক দেশটি রান্নায় বহুল ব্যবহৃত এ পণ্য রপ্তানি বন্ধ রেখেছিল। সেই সময়ের ঘোষণা অনুযায়ী, আগামী ৩১ মার্চ পর্যন্ত রপ্তানিতে নিষেধাজ্ঞা ছিল।

পরে ২৩ মার্চ রফতানি বন্ধের মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য করা হয়। তখন উৎপাদন কম হওয়ায় অভ্যন্তরীণ চাহিদা ঠিক রাখতে রপ্তানি বন্ধ করা হয়েছিল। আন্তর্জাতিক বাজারেও চাহিদা বেড়ে যাওয়াকে কারণ হিসেবে তুলে ধরা হয়েছিল।

ওই সময় অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞার মধ্যেও দুই দেশের আলোচনার ভিত্তিতে বাংলাদেশকে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেয়া হয়েছিল। অন্য চার দেশকেও স্বল্প পরিমাণ পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছিল দেশটির সরকার। ভোক্তা ও খাদ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা, আরব আমিরাত, বাহরাইন ও মরিশাসে রপ্তানির অনুমোদন দেয়া হয়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা