May 20, 2024, 2:31 am


অনলাইন ডেস্ক:

Published:
2024-05-08 17:04:59 BdST

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা


এক মাসের বেশি সময় ধরে সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনে বাংলাদেশ ব্যাংকে প্রবেশ করতে পারছেন না। এক সপ্তাহ আগে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছিল, বুধবারের (৮ মে) পর সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টি শিথিল করা হবে।
এ ব্যাপারে বুধবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত না জানিয়ে অন্য বিষয়ে সংবাদ সম্মেলন শুরু করলে সেই সংবাদ সম্মেলন বর্জন করেন বাংলাদেশ ব্যাংক বিটে কর্মরত সাংবাদিকরা।
পূর্বনির্ধারিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হকসহ কেন্দ্রীয় ব্যাংকে ঊর্ধ্বতন কর্মকর্তারা।
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা সংবাদ সম্মেলন শুরু করলে সাংবাদিকরা বর্জন করে সবাই বের হয়ে আসেন এবং বাংলাদেশ ব্যাংকের প্রধান ফটকে এক প্রেস ব্রিফিংয়ে মিলিত হন।
সাংবাদিকদের পক্ষে রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক আবুল কাশেম বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকার থাকলেও বর্তমান গভর্নর আব্দুর রউফ তালুকদার এক মাস আগে হঠাৎ করে সাংবাদিকদের প্রবেশাধিকার বন্ধ করে দেন। এর ফলে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের পেশাগত কর্তব্য পালনে বাধার সৃষ্টি করা হয়। একই সাথে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক গৃহীত নীতি ও কার্যক্রম নির্ভর সংবাদ বন্ধ হয়ে যায়। বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকে লিখিত প্রতিবাদ করার ফলে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়েছিল, ৮ মের পর সাংবাদিকদের প্রবেশাধিকারের বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত জানানো হবে।
আবুল কাশেম আরও বলেন, আজ এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত না দিয়ে সংবাদ সম্মেলন শুরু করে বাংলাদেশ ব্যাংক। এর প্রতিবাদে আমরা সংবাদ সম্মেলন বর্জন করছি। সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত না করা পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের খবর বর্জন অব্যাহত থাকবে। তবে নতুন কর্মসূচি সাংবাদিকদের সঙ্গে বৈঠক করে জানানো হবে।
এর আগে বাংলদেশ ব্যাংকের সিদ্ধান্তের প্রতিবাদ করে সাংবাদিকরা চিঠি দেন। বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তের প্রতিবাদ ও সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে বিভিন্ন সংবাদপত্র, সংবাদমাধ্যম ও সাংবাদিক সংগঠনের সঙ্গে জনসংযোগ করেন বাংলাদেশ ব্যাংক বিটে কর্মরত সাংবাদিকরা। টিআইবি, নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ও সম্পাদক পরিষদ, ইআরএফ, ডিআরইউ, ডিইউজে, বিএফইউজে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের নিন্দা জানায়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা