October 22, 2020, 1:04 pm


আন্তর্জাতিক ডেস্ক

Published:
2020-09-27 11:34:58 BdST

এক দেশ এক আর্দশ ভারতের সামগ্রিক ইতিহাস উপেক্ষা করবে: অর্মত্য সেন


‘প্রাচীন ভারতের আদর্শ বলতে শুধু সনাতন শিক্ষার কথা মনে রাখলে ভারতের সামগ্রিক ইতিহাসের ধারা উপেক্ষা করা হবে বলে মন্তব্য করেছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন। ভারতের নতুন জাতীয় শিক্ষানীতি নিয়ে শনিবার সন্ধ্যায় আয়োজিত এক ওয়েবিনারে তিনি এ মন্তব্য করেন।

অর্মত্য সেন আরও বলেন, ‘‘প্রাচীন ভারতে সনাতন ধর্ম যেমন ছিল, তেমনই লোকায়ত বা চার্বাকের পরম্পরাও ছিল। তার মধ্যে ঈশ্বরহীনতা, ধর্মহীনতা বা ধর্মবিরোধিতা এবং সম্পূর্ণ যুক্তিনিষ্ঠ বিশ্লেষণও গুরুত্বপূর্ণ। ভারতের আদর্শের প্রতি একনিষ্ঠ হওয়া কখনওই সেই আদর্শের একটি ধারার প্রতি একনিষ্ঠ থাকা নয়।’’

নতুন শিক্ষানীতিতে এক দেশ এক আদর্শ প্রসঙ্গে অমর্ত্যে সেন বলেন, পশ্চিমা দেশগুলোর স্কুলশিক্ষা শুধু বাইবেলের গসপেল আঁকড়ে বসে থাকা নয়, গ্যালিলিয়োর মতো বিজ্ঞানীদের কথাও তাতে গুরুত্বপূর্ণ। এরই সূত্র ধরে ভারতের বিভিন্ন ধারাকে পড়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন এ প্রবীণ অর্থনীতিবিদ।

তিনি বলেন, ‘‘এ দেশে মুসলিম প্রভাবও যেমন গুরুত্বপূর্ণ তেমনি আবার প্রাচীন হিন্দু ভারতেও গোটা দেশ, বিশেষত বাংলা বা আসাম এক রকম ছিল না।’’

প্রাক প্রাথমিক শিক্ষা সম্পর্কে অমর্ত্য সেন বলেন, ‘‘শিক্ষা বেসরকারি স্কুলনির্ভর হলে, তা পণ্য হয়ে ওঠে। সরকারি সেবা বা নাগরিকের অধিকার থাকে না। এই বিষয়টা ইউরোপের বিভিন্ন দেশ তো বটেই, জাপান, তাইওয়ান, কোরিয়া, চীন সকলেই বুঝেছে। তাই সরকারি স্কুলের নেটওয়র্ক গড়ার কাজটা খুব জরুরি।’’ একেবারে প্রথম প্রজন্মের পড়ুয়াদের জন্য বাড়তি যত্নে স্কুলশিক্ষাকে আরও বেশি সর্বজনীন করে তোলার উপরেও জোর দিয়েছেন তিনি।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা