April 24, 2024, 10:04 am


সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কানাডা থেকে

Published:
2020-12-31 03:11:33 BdST

‘দেশের অর্থনৈতিক সমৃদ্ধির ক্ষেত্রে প্রবাসীদের ভূমিকা গুরুত্বপূর্ণ’


হাই কমিশনার ড. খলিলুর রহমান

বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির ক্ষেত্রে প্রবাসীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে অভিবাসীরা এই ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখতে পারেন। সেই আহ্বান জানান কানাডাস্থ বাংলাদেশ দূতাবাসের নবনিযুক্ত হাই কমিশনার ড. খলিলুর রহমান।

তিনি বাংলাদেশ এবং কানাডা দুই দেশের সম্পর্ক, প্রবাসীদের ইতিবাচক ভূমিকা, বঙ্গবন্ধুর খুনি, বাংলাদেশি পণ্যের নতুন বাজার, বিনিয়োগ ইত্যাদি নিয়ে গণমাধ্যমের সাথে খোলাখুলি আলোচনা করেন।

খলিল বলেন, কানাডায় বাংলাদেশি পণ্যের প্রচুর চাহিদা আছে, সেই চাহিদা পূরণ করে বাংলাদেশ লাভবান হতে পারে। তাছাড়া আরো সেসব ক্ষেত্রে সম্ভাবনা আছে, তা-ও খুঁজে বের করে দূতাবাসের পক্ষ থেকে সরকারিভাবে নানামুখী উদ্যোগ এবং প্রচেষ্টা নেওয়া হবে। এজন্য বেসরকারি উদ্যেক্তা, বিনিয়োগকারী, কানাডাস্থ অভিবাসী থেকে শুরু করে সর্বস্তরের সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতার আহ্বান জানান।

তিনি আরো বলেন, অর্থনৈতিক ছাড়াও অন্যান্য ক্ষেত্রেও অভিবাসীরা বিরল ভূমিকা পালন করতে পারেন। সেজন্য দূতাবাসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা থাকবে।

সদ্য বিদায়ী হাই কমিশনার মিজানুর রহমানের স্থালাভিষিক্ত নতুন হাই কমিশনার খলিলুর রহমান বলেন, বঙ্গবন্ধুর খুনির ক্ষেত্রে কোন আপোষ নেই এবং যারা খুনিদের পক্ষে, তাদের সাথেও আপোষ নেই।

তিনি কানাডায় এসে অটোয়ায় স্থানীয় একটি হোটেলে আইসোলেসনে ছিলেন। এখনো আনুষ্ঠানিকভাবে যোগদান করেননি। তবে সব ধরণের অফিসিয়াল কাজকর্মে প্রতিনিয়ত খোঁজ-খবর রাখছেন। এ সপ্তাহেই দাপ্তরিক কাজ পুরোদমে শুরু করবেন বলে আশা প্রকাশ করেন।

তিনি কানাডা প্রবাসী সকল বাংলাদেশিদেরকে নতুন বছরের আন্তরিক শুভেচ্ছা জানান।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা