March 19, 2024, 12:54 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2021-01-22 01:34:09 BdST

বঙ্গবন্ধুর একাত্তরের দিনগুলি গ্রন্থের মোড়ক উন্মোচন


সাংবাদিক ও গবেষক মোহাম্মদ সেলিম রেজার গবেষণাধর্মী গ্রন্থ ‘বঙ্গবন্ধুর একাত্তরের দিনগুলি’র মোড়ক উন্মোচন জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ২০ জানুয়ারি বুধবার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক এমপি প্রধান অতিথি ও সাবেক মন্ত্রী শাজাহান খান এমপি উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরামের সভাপতি রেদুয়ান খন্দকার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বইয়ের লেখক মোহম্মদ সেলিম রেজা, প্রাঞ্জল প্রকাশনীর প্রকাশক লুৎফুল কবির চৌধুরী উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গবেষণাধর্মী প্রকাশনী প্রাঞ্জল-এর প্রথম বই ‘বঙ্গবন্ধুর একাত্তরের দিনগুলি’।

বইয়ের মোড়ক উন্মোচন করতে এসে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক বলেন, নতুন প্রজন্মের বিশেষ করে ’৭১-এর পরে যে প্রজন্ম যারা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে দেখেনি তাদের কাছে সেলিম রেজার এ গবেষণাধর্মী বইটি বঙ্গবন্ধু সম্পর্কে সম্যক ধারণা পৌঁছে দিবে। তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নেতা ছিলেন না তিনি ছিলেন বিশ্ব-নেতা।

উদ্বোধক শাজাহান খান এমপি বলেন, এই বইটি আমি যতটুকু পড়েছি তাতে মনে হয়েছে বঙ্গবন্ধু সম্পর্কে এ যাবৎকালে যতগুলো বই প্রকাশিত হয়েছে তার মধ্যে এই গ্রন্থে এক অনন্য উচ্চতায় বঙ্গবন্ধুর সম্পর্কে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। তিনি লেখক সেলিম রেজার গবেষণাকে আরো গতিশীল ও বেগবান করার জন্য আহবান জানান। তিনি বলেন, গবেষণা ছাড়া প্রকৃত তথ্য তুলে ধরা সম্ভব নয়। এ বই তার অনন্য উদাহরণ।

লেখক মোহম্মদ সেলিম রেজা তার বক্তব্যে বলেন, বইটি প্রকাশ করতে গিয়ে গবেষণা কাজে তিনি দেশের বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়িয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে দেশি-বিদেশি গ্রন্থ ও গণমাধ্যম থেকেও তিনি তার গবেষণায় সহায়তা নিয়েছেন।

এ বই ছাড়াও মোহাম্মদ সেলিম রেজার আরো উল্লেখযোগ্য প্রকাশিত বইগুলো হলো ২১ আগস্ট ট্র্যাজেডি রক্তাক্ত বাংলাদেশ, আর্থিক খাতের সংস্কার, ছড়ায় ছড়ায় মুক্তিযুদ্ধ, ভূতের দেশে এক রাত, আমার বাবা মুক্তিযোদ্ধা, বিসর্জন এবং ছিটমহলের স্বাধীনতা ইত্যাদি।

প্রাঞ্জল প্রকাশনীর প্রকাশক লুৎফুল কবির চৌধুরী বলেন, তার প্রকাশনী থেকে দেশ, মুক্তিযুদ্ধ ও গবেষণাধর্মী যে কোনো বই প্রকাশে তাদের সহযোগিতা থাকবে। প্রাঞ্জল প্রকাশনীর প্রথম প্রকাশনা ‘বঙ্গবন্ধুর একাত্তরের দিনগুলি’ প্রকাশ করতে পেরে নিজেকে সত্যিকারের একজন সৌভাগ্যবান হিসেবে মনে করছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক আমানুল হক, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. তৌফিক এলাহী, জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের চেয়ারম্যান এস এম মোর্শেদসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা