April 23, 2024, 9:49 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2022-04-29 15:33:32 BdST

এলজিইডি ক্রিলিকের কনসালটেটিভ এ্যাডভাইসরি গ্রুপের দ্বিতীয় সভা অনুষ্ঠিত


স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রতিষ্ঠিত ক্লাইমেট রিজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইনইস্ট্রিমিং প্রকল্প (ক্রিম্প) এর আওতাধীন ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক) এর কনসালটেটিভ এ্যাডভাইসরি গ্রুপ (সিএজি) এর দ্বিতীয় সভা এলজিইডির কনফারেন্স হলে ২৮শে এপ্রিল অনুষ্ঠিত হয়েছে।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ হেলাল উদ্দিন সভাপতিত্ব করেন।

সভাপতি তাঁর স্বাগত বক্তব্যে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় দেশে জলবায়ু সংক্রান্ত বিষয় নিয়ে অনেক ধরনের কাজ হচ্ছে। এসময় তিনি ঝর্নার পানি বাঁধ দিয়ে ধরে রেখে ১১ লক্ষ রোহিঙ্গাদের মাঝে পরিশোধিত পানি সরবরাহের কথা তুলে ধরেন। সিএজি সদস্যদের প্রতি বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ ও প্রভাবের ক্ষতিকারক দিক তুলে ধরে এলজিইডির মতো বৃহৎ প্রকৌশল প্রতিষ্ঠানের অবকাঠামোসমূহকে জলবায়ু পরিবর্তন সহনশীল করে তোলার প্রয়োজনীয়তা ব্যক্ত করেন। এক্ষেত্রে ক্রিলিক এলজিইডির জন্য একটি সময়োপযোগী পদক্ষেপ এবং এর সফল বাস্তবায়নে সিএজি সদস্যদের ভূমিকা রাখার আহবান জানান।

সভায় উপস্থিত সিএজি সদস্য ও এলজিইডির প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মহসিন সম্মিলিত সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এলজিইডির প্রতি সিএজি সদস্যদের আস্থা ও ভরসা রাখায় সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

সভায় উপস্থিত সিএজি সদস্যদের সাথে নিয়ে ভবিষৎতে এলজিইডিতে জলবায়ু বিষয়ক সেন্টার অব এক্সিলেন্স গঠনে ক্রিলিক প্রতিষ্ঠায় সবার সহযোগিতা কামনা করেন।

তিনি এলজিইডির বিগত ত্রিশ দশকের অবকাঠামোগত উন্নয়নের চিত্র তুলে ধরে সংগৃহীত জ্ঞান ও অভিজ্ঞতাসমূহকে ক্রিলিকের মাধ্যমে প্রাতিষ্ঠানিকীকরণের গুরুত্ব সম্পর্কে ধারনা দেন। এসডিজি, প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-৪১ ও বদ্বীপ পরিকল্পনা ২১০০-এর বাস্তবায়নে ক্রিলিক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভায় সিএজি সদস্য দূযোর্গ ব্যবস্থাপনা বিভাগের উপ সচিব সৈয়দা মেহেরুন নেসা কবির, পরিবেশ অধিদপ্তরের ডিরেক্টর (ডিওই) মীর্জা শওকত আলী, আসিসিসিএডি এর ডিরেক্টর ড. সলিমুল হক, আইডবিøউএফএম বুয়েট এর প্রফেসর ও জাতীয় জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. একেএম সাইফুল ইসলাম, বিসিএএস এর ডিরেক্টর ড. আতিক রহমান, ডিরেক্টর ডব্লিউআরএম ডিভিশন সিইজিআইএস মোঃ মোতালেব হোসেন সরকার, বিশ্ব ব্যাংক প্রতিনিধি স্বর্ণা কাজী, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এডিবির সিনিয়র এনভারমেন্টাল অফিসার ফরহাদ জাহান চৌধুরী, রেড ক্রিসেন্ট এর ডেপুটি সেক্রেটারী জেনারেল জনাব মোঃ রফিকুল ইসলাম, কেএফডব্লিউ এর প্রতিনিধি জনাব এস এম মেহেদী আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সিএজি সভায় আরো উপস্থিত ছিলেন সদস্য সচিব, ক্রিলিক পরিচালক এবং এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব একেএম লুৎফর রহমান, জনাব মোঃ আহসান হাবিব, মোহাঃ আব্দুল মালেক সরকার, জনাব হাবিবুল আজিজ, জনাব আবু সৈয়দ মোঃ সাইফুল ইসলাম, মন্মথ রঞ্জন হালদার, জনাব মোঃ আলী আক্তার হোসেন, মোঃ ওয়াহিদুর রহমান, ক্লাইমেট রিজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রারকচার মেইনইস্ট্রিমিং প্রকল্প পরিচালক জনাব মোঃ জসিম উদ্দিন, নির্বাহী প্রকৌশলী জনাব মোঃ নাজমুল হাসান চৌধুরী ও জনাব মোঃ সফিকুল ইসলাম, সিনিয়র সহকারী প্রকৌশলী নাজরিন জামান, ফাতেমা ইসমত আরা, জনাব রিপন হোরে, জনাব মোঃ সাদ্দাম হোসেন, সাদিয়া শারমিন এবং ক্রিলিকের পরামর্শক জনাব বান্দা হাফিজ ও জনাব রিয়াজ আহমেদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব জনাব আবু মোঃ মহিউদ্দিন কাদেরী।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা