March 29, 2024, 6:29 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2022-08-23 23:04:04 BdST

অর্থ আত্মসাৎ-পাচারগ্রামীণ টেলিকমের এমডিসহ চারজনকে দুদকে তলব


গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিল থেকে অর্থ আত্মসাৎ এবং পাচার সংক্রান্ত অপরাধ তদন্তে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকসহ চারজনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশনে (দুদক)।

তাদের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও প্রায় তিন হাজার কোটি টাকা পাচারের অভিযোগ রয়েছে। আগামী ২৫ আগস্ট তাদের দুদকে হাজির হতে বলা হয়েছে।

সোমবার দুদকের প্রধান কার্যালয় থেকে ওই চারজনের ঠিকানায় চিঠি পাঠানো হয়। দুদক সূত্রে এসব তথ্য জানা গিয়েছে। 

জিজ্ঞাসাবাদের জন্য যাদের তলব করা হয়েছে তারা হলেন- গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল ইসলাম, গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়ন প্রতিনিধি মো. মাইনুল ইসলাম, আইনজীবী মো. ইউসুফ আলী ও আরেক আইনজীবী জাফরুল হাসান শরীফ।

দুদকের পাঠানো তলবি নোটিশে ওই চারজনের বিষয়ে অভিযোগে বলা হয়, গ্রামীণ টেলিকম কোম্পানির পরিচালনা পর্ষদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষিত লভ্যাংশের ৫ শতাংশ অর্থ লোপাট, তাদের পাওনা ৩৬৪ কোটি ১৭ লাখ ৯ হাজার ১৪৬ টাকা পরিশোধকালে অবৈধভাবে অ্যাডভোকেট ফি ও অন্যান্য ফির নামে ৬ শতাংশ অর্থ কর্তন, তাদের কল্যাণ তহবিলে বরাদ্দকৃত সুদসহ ৪৫ কোটি ৫২ লাখ ১৩ হাজার ৬৪০ টাকা বিতরণ না করে আত্মসাৎ, এই কোম্পানি থেকে ২ হাজার ৯৭৭ কোটি টাকা মানিলন্ডারিংয়ের মাধ্যমে অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করেছেন তারা।

এর আগে গত মঙ্গলবার বিকাল সাড়ে তিনটায় দুদক প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধানের কাছে গ্রামীণ টেলিকমের বিভিন্ন নথি হস্তান্তর করেন। দুদক এসব তলব করেছিল।

প্রসঙ্গত, শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের অর্থ না দিয়ে তা আত্মসাৎ ও ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে চলতি মাসের শুরুতে নোবেলজয়ী ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের সব ব্যাংক অ্যাকাউন্ট তলব করে দুদক।

একই সঙ্গে কোম্পানি প্রতিষ্ঠার পর থেকে লেনদেনের সব তথ্যও চাওয়া হয়। চিঠিতে গ্রামীণফোন কোম্পানিতে গ্রামীণ টেলিকম কোম্পানির শেয়ার ও তার বিপরীতে ১৯৯৭ থেকে ২০২২ সাল পর্যন্ত গ্রামীণ টেলিকম কোম্পানি কত টাকা লভ্যাংশ পেয়েছে, ওই লভ্যাংশের টাকা কোন কোন খাতে কীভাবে ব্যয় করেছে, তার বছরভিত্তিক তথ্য চেয়ে পাঠানো হয়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা