May 3, 2024, 12:00 pm


নেহাল আহমেদ, রাজবাড়ী

Published:
2023-09-05 08:18:22 BdST

রাজবাড়ীতে হরিজন সম্প্রদায়ের মানববন্ধন


হরিজন সম্প্রদায়কে রেলওয়ের জমি থেকে উচ্ছেদ বন্ধের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ রাজবাড়ী জেলা শাখা।

সোমবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাজবাড়ী প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করেন তারা। মানববন্ধনে নারী, শিশুসহ তিন শতাধিক হরিজন সম্প্রদায়ের বাসিন্দা উপস্থিত ছিলেন। 

মানববন্ধনে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক উত্তম দাস হেলার সঞ্চালনায় এবং বাসুদেব মন্ডলর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান ফকির আব্দুল জব্বার, জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক স‌ফিকুল ইসলাম, স‌ম্মে‌লিত সাংস্কৃ‌তিক জো‌ট জেলা শাখার সভাপ‌তি অসীম কুমার পাল, ‌জেলা নাগ‌রিক কমি‌টির সভাপ‌তি জ্যো‌তি শংকর ঝন্টু, সাধারন সম্পাদক শাহাদত ফ‌কির, এন‌জিও সংগঠন রা‌শের নির্বাহী প‌রিচালক লুৎফর রহমান লাবু, হ‌রিজন যুব ঐক‌্য প‌রিষদ কেন্দ্রীয় ক‌মি‌টির সভাপ‌তি অমৃত কমুার রায়, দলিত ব‌ঞ্চিত অধিকার আন্দোলন জন‌গোষ্ঠীর জেলা শাখার সভাপ‌তি অরুন কুমার দাস, হ‌রিজন ঐক‌্য প‌রিষ‌দ জেলা শাখার সা‌বেক সভাপ‌তি র‌বি লাল, ফ‌রিদপু‌রের সমাজ প্রধান শ‌্যামল কুমার সহ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, ব্রিটিশ আমল থেকে পরিছন্নকর্মীরা রেলওয়ের বিবেকানন্দ পল্লীতে বসবাস করে আসছে। রেলওয়ের উন্নয়ন কাজ হোক সেটা আমরাও চাই। তবে কোনো মানুষকে গৃহহীন করে না। এখানে বসবাসরত সকলকে পুনর্বাসনের ব্যবস্থা করার জোর দাবি জানান তারা।

পরিছন্নকর্মীরা বলেন, আমারা ছোট জাতের মানুষ। পরিছন্নতার কাজ করি। আমাদের কেউ ঘর ভাড়া দেয় না। সব জায়গায় আমরা বসবাস করতে পারি না। সমাজে আমাদের ভিন্নভাবে দেখা হয়। এ জন্য আমরা দলবদ্ধভাবে একই স্থানে বাস করি। তাই আমরা যেখানে আছি সেখানেই থাকতে চাই।

মানববন্ধন শেষে একটি মিছিল বের করা হয়। মিছিলটি রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের নিকট একটি স্মারকলিপি প্রদান করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জয়ন্তী রূপা রায় স্মারকলিপি গ্রহণ করেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা