May 3, 2024, 1:30 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2023-09-14 15:20:51 BdST

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে দুর্নীতির কালো ছায়ামেহেবুব মোর্শেদের খুটির জোর কোথায়?


সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারীতা, টেন্ডার, নিয়োগ ও বদলী বানিজ্য, ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন অভিযোগের বিষয়ে 'দ্যা ফিন্যান্স টুডে'তে ধারাবাহিকভাবে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর উর্ধতন কর্তৃপক্ষের টনক নড়ে।

প্রকাশিত প্রতিবেদনগুলো আমলে নিয়ে গঠিত হয় একাধিক তদন্ত কমিটি। নিরপেক্ষ তদন্তের পর অভিযোগ প্রমাণিত হওয়ার পরিপ্রেক্ষিতে একাধিক কর্মকর্তা ও কর্মচারীদের শাস্তিমূলক বদলী করা হয়। এ নিয়ে অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে এক ধরনের বদলি আতঙ্ক বিরাজ করছে।

এরই ধারাবাহিকতায় কুমিল্লা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক এটিএম নাজমুল হুদাকে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমআইএস শাখার উপপরিচালক পদে বদলী করা হয়েছে। 

একইসঙ্গে দীর্ঘদিন যাবৎ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে অবস্থানরত এমআইএস শাখার উপপরিচালক (সংযুক্তিতে প্রোগ্রাম ম্যানেজার) মেহেবুব মোর্শেদকে কুমিল্লা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক পদে বদলী করা হয়।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের উপ সচিব সারা দিবার সাক্ষরিত এক প্রজ্ঞাপন ৪ঠা সেপ্টেম্বরে জারি হওয়ার পর থেকে এখন পর্যন্ত বদলীকৃত কর্মস্থলে অনুপস্থিত মেহেবুব মোর্শেদ।

একাধিক সূত্র থেকে পাওয়া তথ্যে জানা গেছে, মেহেবুব মোর্শেদ তার বদলী ঠেকাতে নানা মহলে তৎপরতা শুরু করেছেন। প্রধান কার্যালয়ে তার রয়েছে একটি বিশাল সিন্ডিকেট। এই সিন্ডিকেটের মাধ্যমে তিনি উর্ধতন মহলে বদলী ঠেকানোর জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

৪ঠা সেপ্টেম্বর তাকে বদলী করা হলেও মেহেবুব মোর্শেদ প্রধান কার্যালয়ে কর্মরত আছেন। তার খুটির জোর আসলে কোথায়; এনিয়ে অধিদপ্তর জুড়ে গুঞ্জন চলছে। তিনি কোন কিছুকে তোয়াক্কা করেন না।

তথ্যসূত্র বলছে, মেহেবুব মোর্শেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালীন সময়ে শিবিরের সক্রিয় নেতা ছিলেন। বিএনপি-জামাতের সাথে রয়েছে তার এক গভীর সখ্যতা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা