May 4, 2024, 2:20 am


স্টাফ করসপনডেন্ট:

Published:
2023-09-21 13:35:11 BdST

ব্যাংকিং খাতে নতুন নারী নেত্রী- অগ্নিকন্যা খ্যাত মরিয়ম খানম


বাংলাদেশের অর্থনৈতিক সেক্টরের অন্যতম ব্যাংকিং খাতে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে গঠিত সংগঠন স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন রূপালী ব্যাংকের মরিয়ম খানম। সম্প্রতি রাজধানীর একটি রেস্টুরেন্টে সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের তৃতীয় দ্বি-বার্ষিক সম্মেলনে নতুন কমিটি গঠন করা হয়।

সম্মেলনে সোনালী ব্যাংকের মো: আক্কাস আলীকে সভাপতি, জনতা ব্যাংকের আশরাফুল আলম বকুলকে সাধারন সম্পাদক ও অগ্রনী ব্যাংকের আসমাউল হুসনা মনিকে যুগ্ম সাধারন সম্পাদক ও আইসিসিবির সুমন কান্তি বাড়ৈকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়।

উল্লেখ্য যে, আর্থিক খাতের ব্যাংকিং সেক্টরে এই সর্বপ্রথম কোন সংগঠনের শীর্ষ পর্যায়ে দুইজন নারী নেতৃত্ব গ্রহণ করলো। বর্তমানে ব্যাংকিং খাতে কর্মসংস্থানে নারীদের অংশগ্রহন উল্লেখ করার মত। ব্যাংকিং খাত একমাত্র খাত যেখানে নারীরা অত্যন্ত সুষ্ঠ কর্মপরিবেশে তাদের ক্যারিয়ার গঠন করতে পারে। সংগঠনে নারী নেতৃত্ব প্রতিষ্ঠার ফলে ভবিষ্যতে নারীদের কর্ম-পরিবেশ সুশৃংখল ও সুদৃঢ় হবে।

সহ-সভাপতি মরিয়ম খানম ছাত্র জীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত। তার পারিবারিক পরিমন্ডল ও স্বাধীনতার স্বপক্ষের রাজনীতির সাথে যুক্ত। তিনি সাবেক ছাত্রলীগের নেত্রী, আইন ছাত্র পরিষদের নেত্রী হিসেবে তার নেতৃত্বে অত্যন্ত বলিষ্ঠ ভূমিকা রয়েছে।
ব্যাংকিং খাতে ও কোর্ট পড়ায়ও তার সাহসী ভুমিকা সবার নজর কেড়েছে। রূপালী ব্যাংক লি: এ তার কর্মদক্ষতা ও নেতৃত্বে সুপরিচিতি লাভ করেছে। মরিয়ম খানম স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ প্রতিষ্ঠাকাল থেকেই রূপালী ব্যাংক প্রতিষ্ঠানিক কমিটির ১নং সাংগঠনিক সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি রূপালী ব্যাংক স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ সাংগঠনিক ইউনিটের আহবায়ক।
নেতৃত্ব প্রদানের জন্য মেধা, পরিশ্রম ও সততা সহ যে সমস্ত গুনাবলী থাকা প্রয়োজন তা সবই রয়েছে মরিয়ম খানমের মধ্যে। সাহসী ভূমিকা ও নেতৃত্বের গুনাবলী জন্য তাকে ব্যাংক পাড়ায় অগ্নি কন্যা হিসেবে ভুষিত করা হয়। অনেক ঘাত প্রতিঘাত পেরিয়ে আজ সংগঠনের শীর্ষ পর্যায়ে অধিষ্ঠিত হয়েছে। বর্তমান প্রজন্মের ব্যাংকারদের নিকট এই জন্যই তিনি এত জনপ্রিয়।
স্বাধীনতার স্বপক্ষে বলিষ্ঠ ভুমিকা রাখার জন্য ব্যাংক পাড়ায় তার বিপক্ষ একটি সুবিধাবাদী গোষ্ঠি তৈরী হয়। উক্ত সুবিধাবাদী গোষ্ঠির কারনে তার ক্যারিয়ারে পদোন্নতি প্রাপ্তিতে যথেষ্ঠ বেগ পেতে হয়েছে। ব্যাংক পাড়ায় ঘাপটি মেরে থাকা উক্ত চক্রটি কোটি কোটি টাকার তদ্ববির বাণিজ্য ও ব্যাংক ঋণ প্রদানের নামে হাতিয়ে নিয়েছে। যার প্রতিবাদী কন্ঠ ছিল মরিয়ম খানম । উক্ত চক্রের বিরুদ্ধে সর্বদা তার ভুমিকা ছিলো অত্যন্ত সোচ্চার। এ কারনে তাকে শাস্তি মূলক বদলী ও করা হয়েছিল।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা