February 24, 2024, 4:11 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-11-30 19:03:11 BdST

কঠোর অবস্থানে নির্বাচন কমিশনআচরণবিধি লঙ্ঘন করে মনোনয়নপত্র জমা দিলেন হুইপ ও মন্ত্রী


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন জমা দিতে গিয়ে আচরণবিধি লঙ্ঘন করলেন সংসদের হুইপ সামশুল হক চৌধুরী ও বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

জানা যায়, নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে জাতীয় পতাকাবাহী গাড়ি ও পুলিশ প্রটোকল নিয়ে এসে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী।

আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রিটার্নিং কর্মকর্তার কার্যালয় চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে তাকে বহনকারী গাড়িতে জাতীয় পতাকা ছিল। 

তবে মনোনয়নপত্র জমা শেষে হুইপ সামশুল হক চৌধুরী দাবি করেন, প্রটোকল ও পতাকা ব্যবহারে আচরণবিধি ভঙ্গ হয়নি। তিনি বলেন, ‘আমি শুধু জাতীয় পতাকা ও প্রটোকল নিয়ে আমার নির্বাচনী এলাকায় ঢুকতে পারব না।’

আচরণবিধি তফসিল ঘোষণার পর থেকে কার্যকর হয়েছে জানালে আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত সামশুল হক চৌধুরী বলেন, ‘তফসিল ঘোষণার পর আচরণবিধি যদি কার্যকর হয়, তাহলে আমি এখনো পতাকা নিয়ে আমার এলাকায় ঢুকি নাই। এখনো আমাকে কিছু জানানো হয়নি। জানালে আর পতাকা নিয়ে ঢুকব না।’

অন্যদিকে আচরণবিধি ভেঙে গতকাল বৃহস্পতিবার (২৯ নভেম্বর) অস্ত্রধারীসহ শোডাউন দিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার ঘটনায় নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

আগামীকাল শুক্রবার (১ ডিসেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) গঠন করা নারায়ণগঞ্জ-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি জ্যেষ্ঠ সহকারী জজ শেখ আনিসুজ্জামানের কার্যালয়ে সশরীর হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে এ ব্যাপারে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুরে জ্যেষ্ঠ সহকারী জজ আদালতের পেশকার ইবনে সাউদ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা যায়, গতকাল (২৯ নভেম্বর) সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন গোলাম দস্তগীর গাজী। মনোনয়নপত্র জমা দেওয়ার আগে প্রকাশ্যে অস্ত্রসহ দেহরক্ষী নিয়ে মিছিল করেন মন্ত্রীর অনুসারী কাঞ্চন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রসুল ওরফে কলি।

শটগান কাঁধে মিছিল করা তার দেহরক্ষীর নাম মো. জামান। ঘটনার পর ওই দেহরক্ষীকে আটকের পাশাপাশি অস্ত্রটি জব্দ করে পুলিশ।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা