February 24, 2024, 4:05 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-10 11:03:18 BdST

দুর্নীতিবিরোধী সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ


জাতিসংঘের পাঁচ দিনব্যাপী দুর্নীতিবিরোধী সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্র গিয়েছে বাংলাদেশের প্রতিনিধিদল।

দেশটির আটলান্টায় আগামীকাল সোমবার (১১ ডিসেম্বর) শুরু হওয়া এই সম্মেলনে এবার বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

জানা যায়, দশমতম এই সম্মেলনটিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার আসিয়া খাতুন বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এবারের প্রতিপাদ্য বিষয় ‘সেশন অব কনফারেন্স অব স্টেটস পার্টিস অব ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশন’।

জানা যায়, ইতোমধ্যে দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ অপর কর্মকর্তারা ইতোমধ্যে আটলান্টায় গিয়ে পৌঁছেছেন।

মোবাইল ফোনে বার্তা পাঠিয়ে সম্মেলনে বাংলাদেশের ফোকাস কী হবে জানতে চাইলে দুদকের সচিব মো. মাহবুব হোসেন আটলান্টা থেকে একটি গণমাধ্যমকে বলেন, ‘অগ্রিম বলার মতো কিছু নেই’। তিনি বিষয়টি নিয়ে বিস্তারিত আর কিছু বলেননি।

জাতিসংঘের ড্রাগ অ্যান্ড ক্রাইম অফিসের তত্ত্বাবধানে এই সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে। যুক্তরাষ্ট্র এবারের সম্মেলনের আয়োজক হিসেবে দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের নীতিগত সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে বিশ্বনেতাদের সমবেত করছে।

মার্টিন লুথার কিংয়ের নগরী আটলান্টায় জর্জিয়া ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে অনুষ্ঠেয় এই সম্মেলনটি হলো বিশ্বের সর্ববৃহৎ দুর্নীতিবিরোধী সম্মেলন।

প্রতি দুই বছর অন্তর অন্তর দেশগুলো তাদের দুর্নীতিবিরোধী কার্যক্রম কিভাবে বাস্তবায়ন করছে- তা মূল্যায়নের জন্যে এই বৈঠকে মিলিত হয়। একই সঙ্গে দুর্নীতিবিরোধী কার্যক্রমকে সহযোগিতার মাধ্যমে কিভাবে আরও জোরদার করা যায় এই আলোচনাও সম্মেলনে হবে।

‘দ্য ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশন’ দুর্নীতি প্রতিরোধে একমাত্র সর্বজনীন আইনগত বাধ্যতামূলক চুক্তি। বিশ্বের ১৯০টি দেশ এই চুক্তিতে সই করেছে। কনভেনশনটি ভিয়েনায় আলোচনা করে চূড়ান্ত করা হয় এবং ২০০৩ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে পাশ করা হয়। চলতি বছরে এটি ২০তম বার্ষিকী উদযাপন হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা