April 29, 2024, 9:57 am


আন্তর্জাতিক ডেস্ক

Published:
2024-02-18 08:11:55 BdST

বাবা ভাঙ্গার ভয়ংকর ভবিষ্যদ্বাণী সত্য হলো


অনেক বছর আগেই মারা গেছেন তিনি। মৃত্যু হলেও তাকে নিয়ে আলোচনার শেষ হয়নি। বিশেষ করে তার দেওয়া ভবিষ্যদ্বাণী নিয়ে এখনো চলে জোর আলোচনা-সমালোচনা।

দাবি করা হয়, যুক্তরাষ্ট্রের টুইনটাওয়ারে সন্ত্রাসী হামলা, প্রিন্সেস ডায়ানার মৃত্যু, রাশিয়ার চেরনোবিল পারমাণবিক বিপর্যয় এবং হালের করোনা মহামারির মতো আলোড়ন সৃষ্টিকারী বিভিন্ন ঘটনার বিষয়ে তিনি ভবিষ্যদ্বাণী করে গিয়েছিলেন।

শুধু তাই নয়, চলতি ২০২৪ সাল নিয়েও না কি করে গিয়েছিলেন ভয়ংকর ভবিষ্যদ্বাণী। এদের মধ্যে বেশ কয়েকটি ইতোমধ্যে সত্য বলে প্রমাণিতও হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এতক্ষণ যাকে নিয়ে বলা হলো তিনি হলেন বাবা ভাঙ্গা। তিনি বলকানের নস্ত্রাদামুস খ্যাত বুলগেরিয়ার এক রহস্য নারী। মাত্র ১২ বছর বয়সে ঝড়ের কবলে পড়ে তিনি অন্ধ হয়ে যান। অন্ধ হলেও সেই ঝড়ের পর থেকেই ভবিষ্যদ্বাণী করা মতো অলৌকিক ক্ষমতা লাভ করেন তিনি।

কথিত আছে, বুলগেরিয়ান তৃতীয় জার বরিস ও সোভিয়েত ইউনিয়নের নেতা লিওনিড ব্রেজনেভের মতো বিশ্বনেতারা তার পরামর্শ নিতেন। ১৯৯৬ সালে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় এই রহস্য নারীর মৃত্যু হয়।

এনডিটিভি ২০২৪ সাল নিয়ে বাবা ভাঙার সত্য প্রমাণিত হওয়া কয়েকটি ভবিষ্যদ্বাণীর কথা তুলে ধরেছে। সেগুলো হলো :

জাপান-যুক্তরাজ্যের অর্থনৈতিক সংকট

২০২৪ সালে বাবা ভাঙ্গা বিশ্বে বড় ধরনের অর্থনৈতিক সংকটের কথা বলেছেন। ঋণ ও ভূরাজনৈতিক উত্তেজনা বাড়ায় বিশ্ব অর্থনীতিতে বিশৃঙ্খলা দেখা দেওয়ার ঝুঁকি রয়েছে বলে পূর্বাভাস দিয়ে ছিলেন তিনি। ইতোমধ্যে উচ্চ মুদ্রাস্ফীতি ও জীবনযাত্রার ব্যয় বেড়ে গত বছরের শেষের দিকে যুক্তরাজ্য মন্দার কবলে পড়ে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালের চতুর্থ ত্রৈমাসিকে যুক্তরাজ্যের জিডিপি ০.৩ শতাংশ কমেছে। এর আগের তিন মাসেও ০.১ শতাংশ কমেছিল। এর কারণে দেশটির অর্থনীতিতে মন্দা দেখা দেয়।

অন্যদিকে টানা দুইবার জাপানের অর্থনীতির আকার সংকুচিত হয়েছে। এক বছর আগের তুলনায় ২০২৩ সালের শেষ তিন মাসে দেশটির জিডিপি ০.৪ শতাংশ কমেছে। এ ছাড়া গত বছর জার্মানির কাছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির তকমা হারায় জাপান।

রাশিয়ার ক্যানসার টিকা আবিষ্কার

চলতি বছর ক্যানসারের মতো বড় ধরনের রোগের নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের পূর্বাভাস দিয়েছেন বাবা ভাঙ্গা।

তিনি বলেছিলেন, এই টিকা রাশিয়া আবিষ্কার করবে। তার ভবিষ্যদ্বাণীকে সত্য প্রমাণিত করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি বলেছেন, রাশিয়ার বিজ্ঞানীরা ক্যানসারের একটি টিকা তৈরির কাছাকাছি রয়েছে। দ্রুতই তা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে।

বাবা ভাঙ্গার আরও কিছু ভবিষ্যদ্বাণী

বাবা ভাঙ্গা বলে গেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে তারই এক সহকর্মী হত্যা করবে। ইউক্রেন যুদ্ধের সময় পুতিনের হত্যা বিশ্বকে আরও অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে।

ইউরোপজুড়ে সন্ত্রাসী হামলার বিষয়েও সতর্ক করেছেন তিনি। আগামী বছর বিশ্বের একটি বড় দেশ জীবাণু অস্ত্রের হামলা চালাবে। তবে ওই দেশের নাম প্রকাশ করেননি তিনি।

এছাড়া আগামী বছর বিশ্বে বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগ হানা দেবে বলেও ভবিষ্যদ্বাণী করে গেছেন বাবা ভাঙ্গা। সাইবার হামলা বিশ্বকে বিপদের মধ্যে ফেলবে। বিদ্যুৎকেন্দ্র ও পানি শোধনাগারের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামোতে এই ধরনের হামলার পূর্বাভাস দিয়েছেন তিনি

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা