May 25, 2024, 7:50 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-04-09 14:00:38 BdST

হেলেনা জাহাঙ্গীরকে এক হাত নিলেন ডিপজল


চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে অংশ নিচ্ছেন জয়াযাত্রা আইপি টিভির সত্ত্বাধিকারী হেলেনা জাহাঙ্গীর। তিনি আওয়ামী লীগের বহিষ্কৃত নেত্রী। ক্যাসিনোয় অভিযানের সময় তিনি গ্রেফতার হন।

প্রতারণা ও চাঁদাবাজির গুরুতর অভিযোগে জেলফেরত হেলেনা জাহাঙ্গীর নির্বাচনে আসায় প্রশ্ন তুলেছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তিনি অভিনয়ের সঙ্গে কবে থেকে জড়িত সেই প্রশ্ন তুলেছেন তারা। 

হেলেনা জাহাঙ্গীর মাহমুদ কলি ও নিপুণ পরিষদ থেকে ভোট করছেন। ভোট করার কারণ হিসেবে তিনি বলেছেন,‘আমার গার্মেন্টস ইন্ডাস্ট্রি আছে। এই অঙ্গনের যাদের চাকরি লাগবে তাদের আমি চাকরি দিতে পারব। এজন্য কলি-নিপুণ পরিষদে যে অফার ছিল তা লুফে নিয়েছি।’ 

হেলেনার এই বক্তব্যে ভালোভাবে নেননি চলচ্চিত্র সংশ্লিষ্টরা। বিষয়টি নিয়ে কথা বলেছেন খল অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল। 

ডিপজল এবার নিপুণের সঙ্গে সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। হেলেনা জাহাঙ্গীরকে চেনেন না দাবি করে ডিপজল বলেন, প্রথমত তাকে (হেলেনা জাহাঙ্গীর) আমি চিনি না। তিনি সিনেমা করেছেন বলে আমার জানা নেই, চলচ্চিত্রে কোনোদিন দেখিনি। তিনি যদি শিল্পীদের গার্মেন্টসে চাকরি দেওয়ার কথা বলে থাকেন, তা কোনোভাবেই একজন শিল্পীর কথা হতে পারে না। কারণ, যিনি শিল্পী হয়েছেন, তিনি অভিনয়ের জন্যই শিল্পী হয়েছেন। এটা তার পেশা-নেশা। একজন শিল্পী না খেয়ে থাকলেও সে শিল্পী। এখানেই তার রিজিক।

ডিপজল আরও বলেন, আল্লাহ যাকে যেখানে রিজিক দিয়েছেন, সে সেখান থেকেই রিজিক পাবে। যিনি গার্মেন্টসে কাজ করেন, রিকশা চালান, ব্যবসা করেন, চাকরি করেন, তার সেখানেই রিজিক। শিল্পীরও অভিনয়ের মাধ্যমে রিজিক আসে। তবে শিল্পীদের পেশাটা অন্যদের চেয়ে আলাদা। শিল্পী কাজ না করলেও সে শিল্পী। এর বাইরে তার যাওয়ার সুযোগ খুব কম।

হেলেনার কড়া সমালোচনায় এই অভিনেতা আরও বলেন, হেলেনা জাহাঙ্গীর যে কথা বলেছেন, তা শিল্পীদের জন্য অবমাননাকর। আমি বলছি না, গার্মেন্টসে কাজ করা খারাপ। অবশ্যই সেটা ভালো। তবে যার যেটা পেশা নয়, সে অন্য পেশায় গিয়ে তা করতে পারবে না। হেলেনা জাহাঙ্গীর কি অভিনয় করতে পারবে? পারবে না। আর শিল্পী সমিতি তো আর গার্মেন্টস শ্রমিকদের সংগঠন নয় যে, সদস্যদের গার্মেন্টসে চাকরি দেবে।

ডিপজল বলেন, এটা কেমন কথা! কোথায় সিনেমা নির্মাণ করে শিল্পীদের কাজে লাগাবে, তা না, অন্য পেশায় শিল্পীদের কাজে লাগাতে চায়। তাহলে, শিল্পী সমিতি ও শিল্পীদের কাজ কি? কলি-নিপুণ পরিষদ এমন অফার হেলেনা জাহাঙ্গীরকে দেয় কী করে! তারা যদি তাকে সিনেমা বানানোর অফার দিয়ে শিল্পীদের কাজের ব্যবস্থার কথা বলত, তাহলে একটা কথা হতো। আমি তাদের অভিনন্দন জানাতাম। 

এসময় গতবারের কথা উল্লেখ করে ডিপজল বলেন, যদিও গতবার ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেল ছয়টি সিনেমা বানাবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল, নির্বাচিত হওয়ার পর সেই প্রতিশ্রুতি তারা পালন করেনি। এবার শিল্পীদের গার্মেন্টসে চাকরি দেওয়ার কথা বলছে!

হেলেনা জাহাঙ্গীরের কথা শুনে প্রশ্ন জেগেছে, কলি-নিপুণ পরিষদ কি শিল্পী সমিতিকে গার্মেন্টস সমিতি বানাতে চায়? আমি গার্মেন্টস শিল্পের প্রতি সম্মান রেখে বলছি, একজন শিল্পী হিসেবে এমন কথায় আমি লজ্জিত। যারা শিল্পী তারা যদি গার্মেন্টসে চাকরি করতে চাইত, তাহলে সিনেমায় আসত না। গার্মেন্টস বা অন্য পেশায় কাজ করত।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা