June 24, 2024, 3:26 am


শাফিন আহমেদ

Published:
2024-05-23 18:10:29 BdST

৫ দিনের ছুটি শেষে আজ বেনাপোলে আমদানি-রফতানি শুরু


বাংলাদেশে উপজেলা নির্বাচন, বৌদ্ধ পূর্ণিমা ও ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচন উপলক্ষ্যে ছুটিতে টানা ৫ দিন বন্ধের পর আজ বেনাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল থেকে শুরু হয়েছে বেনাপোল বন্দরের সাথে ভারতের আমদানি-রফতানি বাণিজ্য। বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৮ মে থেকে ২০ মে পর্যন্ত লোকসভা নির্বাচন, ২১ মে বাংলাদেশে উপজেলা নির্বাচন ও ২২ মে বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে বন্ধ ছিল দুই দেশের মধ্যে আমদানি-রফতানি।

এদিকে আমদানি-রফতানি শুরু হওয়ায় কর্মব্যস্ততা ফিরেছে বেনাপোল বন্দরে। সকাল থেকে আমদানিকৃত পণ্য নিয়ে পণ্যবাহী ট্রাক আসছে বেনাপোল বন্দরে। বেনাপোল বন্দর থেকেও রফতানি করা পণ্য নিয়ে ট্রাক যাচ্ছে ভারতের পেট্রাপোল বন্দরে।

এপথে বছরে ৪০ হাজার কোটি টাকার আমদানি ও ৮ হাজার কোটি টাকার পণ্য রফতানি হয়। প্রতিদিন সরকারের রাজস্ব আসে প্রায় ৪০ কোটি টাকা। আমদানি পণ্যের মধ্যে বড় একটি অংশ রয়েছে শিল্প ও কলকারখানার কাঁচামাল, খাদ্য দ্র্রব্য, তৈরি পোশাক, কেমিক্যাল ও মেশিনারিজ পণ্য। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত পণ্য বেশি।।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম জানান, ব্যবসায়ীরা যাতে দ্রুত তাদের পণ্য খালাস নিতে পারে তার সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা