June 21, 2024, 4:58 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-03-21 16:40:59 BdST

কলকাতায় ‘বিশ্বায়নে ৭ই মার্চের মহাকাব্য ও ভারতের ভূমিকা’ শীর্ষক বইয়ের মোড়ক উম্মোচন


পশ্চিমবঙ্গের কোলকাতায় বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসবের বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ‘বিশ্বায়নে ৭ই মার্চের মহাকাব্য ও ভারতের ভূমিকা’ শীর্ষক বইয়ের মোড়ক উম্মোচন করা হয়েছে।

বাংলাদেশী লেখক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক মোহাম্মদ সেলিম রেজার লেখা গবেষনাধর্মী এই বইটি যৌথভাবে প্রকাশ করে বঙ্গবন্ধু রিসার্চ এন্ড কালচারাল ফাউন্ডেশন এবং পশ্চিমবঙ্গের অন্যতম প্রকাশনা সংস্থা বঙ্গবন্ধু পাবলিশিং হাউজ।

২০ মার্চ (সোমবার) বিকেলে কোলকাতা বিশ্ব বিদ্যালয় ইনষ্টিটিউট অডিটোরিয়ামে বইটির মোড়ক উম্মোচন করেন কোলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের মিনিষ্টার (পলিটিক্যাল) এন্ড হেড অব চ্যান্সারি শিকদার মোহাম্মদ আশরাফুর রহমান।

বঙ্গবন্ধু রিসার্চ এন্ড কালচারাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সভাপতি সুকেশ কুমার মন্ডলের সভাপতিত্বে বই প্রকাশ ও গুনীজন সংবর্ধনা অনুষ্ঠানে লেখক মোহাম্মদ সেলিম রেজাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক, কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক এবং শিক্ষাবিদরা উপস্থিত ছিলেন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ড. বাসব চোধুরী, প্রাক্তন উপাচার্য, পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়,প্রাক্তন নিবন্ধক, কলকাতা বিশ্ববিদ্যালয়, ড. ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, উপাচার্য, সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়, শক্তিময় দাস, মুক্তিযোদ্ধা। এছাড়া উপস্থিত ছিলেন-অধ্যাপক সুদিন চট্টোপাধ্যায়, প্রাক্তন পরীক্ষা নিয়ামক, ক. বি., সুকান্ত মজুমদার, পরীক্ষা নিয়ামক, কল্যাণী বিশ্ববিদ্যালয়, ড. বাণীরঞ্জন দে, প্রফেসর, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, ডাঃ সুকুমার মাইতি, প্রাক্তন অধ্যাপক, কলকাতা মেডিক্যাল কলেজ, ড. বারিদবরণ ঘোষ, সাহিত্যিক ও প্রাবন্ধিক, ড. দীপেন্দ্র নারায়ণ রায়, তাম্রলিপ্ত রাজবংশের উত্তরসূরী, ড. অমিত দে, অধ্যাপক, কলকাতা বিশ্ববিদ্যালয়, বাসুদেব মোশেল, গবেষক, কলকাতা বিশ্ববিদ্যালয়, অমিতাভ গুপ্ত, বিশিষ্ট কবি ও সাহিত্যতাত্ত্বিক, কলকাতা, মনিরুল মনির, কবি, কলকাতা, অচ্যুৎ ভট্টাচার্য্য, কবি, কলকাতা, কিংশুক দাসচৌধুরী, বিশিষ্ট চিত্রশিল্পী ও গায়ক, বাংলাদেশ, ভবেশ দাস, আকাশবাণী, অনুপ মতিলাল, আজকাল, ড. চিত্তরঞ্জন মাইতি, বিশিষ্ট আন্তর্জাতিক লোকসংস্কৃতি গবেষক, ড. কাঞ্চনকুমার ভৌমিক, আন্তর্জাতিক খ্যাত কৃষিবিজ্ঞানী, ড. অপূর্ব কুমার বিশ্বাস, লেখক ও বিশিষ্ট সমাজসেবী, ড. বিরাজলক্ষ্মী ঘোষ, প্রিন্সিপাল, শিক্ষণ মন্দির কলেজ, গবেষক, সমীর কুমার বসু, প্রাক্তন শিক্ষক ও গবেষক, গোপাল দাস, গবেষক, কলকাতা বিশ্ববিদ্যালয়, বংশীবদন চট্টোপাধ্যায়, প্রাক্তন শিক্ষক, কলকাতা, ড. অনিল কুমার সরকার, অধ্যাপক, ইতিহাস বিভাগ,কলকাতা বিশ্ববিদ্যালয়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা