February 24, 2024, 2:43 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2023-12-07 15:17:49 BdST

৩৩৮ থানার ওসি বদলির অনুমোদন দিয়েছে ইসি


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় দায়িত্বে আছেন এমন ওসিদের বদলির নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন।

এই নির্দেশনায় সারা দেশের ৩৩৮ থানার ওসি বদলির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো প্রস্তাব অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) নির্বাচন কমিশন এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

এর আগে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশ সদর দপ্তরের কাছে জানতে চেয়েছে ইসির নির্দেশনা অনুযায়ী কতজন ওসি বদলি হচ্ছেন। পুলিশ সদর দপ্তর ও নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন ‘পুলিশ অ্যাসোসিয়েশন’ সূত্রে জানা গেছে, সারা দেশে থানার সংখ্যা ৬৩৭। এর মধ্যে মেট্রোপলিটনসহ সারা দেশে পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন বলে তারা জানায়।

এর প্রেক্ষিতেই বুধবার (৬ ডিসেম্বর) নির্বাচন কমিশনে প্রথম পর্যায়ে ৩৩৮ থানার ওসি বদলির প্রস্তাব পাঠিয়ে চিঠি দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ইসির দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, সারা দেশের ৩৩৮ থানার ওসি বদলির প্রস্তাব এসেছে মন্ত্রণালয় থেকে। এ বিষয়টি নিয়ে কমিশন বৈঠকে বসবে। বৈঠকেই ওসি বদলির এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে পাঠানো চিঠিতে ইসি জানায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায়/অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে বিনীত অনুরোধ করা হলো।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা