February 24, 2024, 4:20 pm


আন্তর্জাতিক প্রতিবেদক

Published:
2023-12-10 10:41:43 BdST

মানবাধিকার দিবসে বিশ্বের দেড়শ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা, বাংলাদেশের কেউই নেই


আন্তর্জাতিক মানবাধিকার দিবসের প্রাক্কালে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের ১২ টি দেশের অন্তত দেড়শ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ থেকে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত দেওয়া হয়। 

ইউনিভার্সেল ডিক্লারেশন অফ হিউম্যান রাইটসের ৭৫ তম বার্ষিকী উপলক্ষে প্রকাশিত মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকার সুরক্ষা এবং মানবাধিকার মর্যাদা সমুন্নত রাখার ব্যাপারে সব সময় দায়বদ্ধ এবং যেখানেই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে, সেখানেই তার ব্যবস্থা গ্রহণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সবসময় সচেষ্ট থেকেছে। আর এ কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনকারী কিছু ব্যক্তি এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানবাধিকার দিবসের প্রাক্কালে ব্যবস্থা নিচ্ছে। 

যে সমস্ত দেশের ব্যক্তি এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার মধ্যে রয়েছে আফগানিস্তান এবং আফগানিস্তানের ফখরুদ্দিন মোহাম্মদ এবং খালিদ হানিফির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এছাড়াও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এর জেন ফ্রান্সিস এবং মুহাম্মদ সালেহ এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গোতে উইলিয়াম ইয়া কুতুবা সহ মোট সাত জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

হাইতিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে পাঁচজনের ওপর। ইরানের মাজিদ ফারহানি সহ দুই জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। লাইবেরিয়ার নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন একজন। চীনের একাধিক ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রে ঘোষিত নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন। সাউথ সুদানের তিনজনকে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। উগান্ডার বেশ কয়েকজনের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

এছাড়াও রাশিয়ার কয়েকজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা